News71.com
 International
 01 Jun 16, 04:27 PM
 575           
 0
 01 Jun 16, 04:27 PM

সুইজারল্যান্ডে নির্মিত বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গ রেলপথ চালু হতে যাচ্ছে...

সুইজারল্যান্ডে নির্মিত বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গ রেলপথ চালু হতে যাচ্ছে...

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ও গভীরতম সুড়ঙ্গ রেলপথ (রেল টানেল) চালু হচ্ছে ইউরোপীয় দেশ সুইজারল্যান্ডে। প্রায় ২ দশক ধরে চলা নির্মাণ কাজ শেষে এই সুড়ঙ্গ ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। আজ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর এ তথ্য প্রকাশ করেছে। প্রায় ৫৭ কিলোমিটার (৩৫ মাইল) দীর্ঘ রেল সড়ঙ্গটি সুইস আল্পসের (পবর্তাঞ্চল) নিচ দিয়ে ইউরোপের উত্তরাঞ্চল ও দক্ষিণঞ্চলের মধ্যে সংযোগ স্থাপন করেছে।

সুইজারল্যান্ড কর্তৃপক্ষ বলছে, ইউরোপে মালাবাহী পরিবহনের ক্ষেত্রে এটি বৈপ্লবিক পরিবর্তন আনবে। সারা বছর প্রায় লাখখানি লরি ওই রুটে মাল বহন করে। সুড়ঙ্গটি চালু হলে মালবহন করা অনেক সহজ ও গতিশীল হবে। একই সঙ্গে সুড়ঙ্গপথে ট্রেন যোগে প্রতি ট্রিপে ৩২৫ জন যাত্রী পাড়ি জমাতে পারবেন। বিশ্বের বর্তমান দীর্ঘতম রেল সুড়ঙ্গটি রয়েছে জাপানে। সেইখান নামে ওই রেল সুড়ঙ্গটির দৈর্ঘ্য ৫৩ দশমিক ৯ কিলোমিটার।

নবনির্মিত ৫৭ কিলোমিটার সুড়ঙ্গটি চালু হলে বিশ্বের দীর্ঘতম রেল সুড়ঙ্গের রেকর্ডটির দখলদার হবে সুইজারল্যান্ড। খুব শিগরিই আলোচিত এই সুড়ঙ্গ উদ্বোধন করা হবে, তবে উদ্বোধনের তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। উদ্বোধনী অনুষ্ঠানে সুইজারল্যান্ডের শীর্ষ কর্তা, জার্মান চ্যান্সেল অ্যাঙ্গেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, ইতালির রাজনীতিবিদ মেটিও রনজিসহ বিশিষ্টজনেরা অংশ নেবেন। দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট অফিসের পরিচালক পিটার ফুগ্লিসটালার জানান সুড়ঙ্গটি সুইজদের পরিচয়ের একটি অংশ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন