News71.com
 International
 01 Jun 16, 12:02 PM
 522           
 0
 01 Jun 16, 12:02 PM

ইরাকের ফালুজায় ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটার আশংকা....

ইরাকের ফালুজায় ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটার আশংকা....

আন্তার্জাতিক ডেস্ক: ইরাকের ফালুজার নিয়ন্ত্রণ নিয়ে সরকারি বাহিনী ও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সপ্তাহ ধরে চলা তীব্র লড়াইয়ে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে শহরটি। ধারণা করা হচ্ছে, সেখানে প্রায় ৫০ হাজার বেসামরিক লোক আটকা পড়েছে। তাদের নির্বিঘ্নে বের করে দিতে একটি নিরাপদ পথ খুলে দিতে আবারও আহ্বান জানিয়েছেন শরণার্থী অধিকার নিয়ে কর্মরত একটি আন্তর্জাতিক সংগঠন।

সরকারি সেনারা সোমবার ফালুজায় প্রবেশের পর ‘চূড়ান্ত আক্রমণ’ শুরু করে। এখন সেখানে ঘটানো হচ্ছে হাজারো সেনা সমাবেশ। আবার আইএসও শেষ রক্ষার চেষ্টায় ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। শহরের নিয়ন্ত্রণ নেওয়ার লড়াইয়ে তাদের প্রচণ্ড প্রতিরোধের মুখে পড়ছেন সরকারি বাহিনী। এ অবস্থায় আইএস সরকারি বাহিনীর অগ্রযাত্রাকে দমিয়ে রাখতে সাধারণ লোকজনকে ঢাল হিসেবে ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে। এ কারণে মানবিক বিপর্যয়ের আশঙ্কা বাড়ছে।

নরওয়ের বৃহত্তম শরণার্থীবিষয়ক সংগঠন ‘নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল’ (এনআরসি) গতকাল মঙ্গলবার এ আশঙ্কার কথা ব্যক্ত করে আটকে পড়া মানুষের প্রাণহানি ঠেকাতে আবারও একটি নিরাপদ বহির্গমন পথ বা করিডোর খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। সংগঠনটির মহাসচিব ইয়ন এগেলন গতকাল এক বিবৃতিতে বলেন, ফালুজায় মানবিক বিপর্যয় ঘটতে চলেছে। সেখানে আটকে পড়া পরিবারগুলো দুই পক্ষের গোলাগুলির মধ্যে পড়ে আছেন। শহর থেকে পালানোর কোনো নিরাপদ পথই পাচ্ছে না তারা।

এনআরসির মহাসচিব এগেলন বলেন, ‘নয় দিনে ফালুজা থেকে শুধু একটি পরিবার পালাতে সক্ষম হয়েছে বলে আমরা শুনেছি। অনেক প্রাণহানি হওয়ার আগে বিবাদমান পক্ষগুলোকে অবশ্যই বেসামরিক লোকদের নিরাপদে বেরিয়ে যাওয়ার এখনই পথ করে দিতে হবে।’

ফালুজার অবরুদ্ধ বাসিন্দাদের জন্য জরুরি সহায়তা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে এগেলন বলেন, ‘শহরে যথেষ্ট পরিমাণে পানীয় জল নেই। শিগগিরই তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তখন পরিস্থিতির দ্রুত অবনতি ঘটবে। ঝুঁকিতে থাকা লোকজনকে আমরা যাতে সহায়তা করতে পারি, সে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি ভিত্তিতে তহবিল জোগান দিতে হবে।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন