News71.com
 International
 31 May 16, 03:28 PM
 551           
 0
 31 May 16, 03:28 PM

থাইল্যান্ডের এক বিতর্কিত মন্দির থেকে বাঘ উদ্ধার...

থাইল্যান্ডের এক বিতর্কিত মন্দির থেকে বাঘ উদ্ধার...

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের বিতর্কিত ‘ওয়াট ফা লুয়াং তা বুয়া’ মন্দিরে অভিযান চালিয়ে ১৩৭টি বাঘ উদ্ধার করেছে দেশটির বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ। সূত্রে বলা হয়, স্থানীয় সময় সোমবার থাইল্যান্ডের কাঞ্চনাবুরি প্রদেশের ওই মন্দির থেকে তিনটি বাঘ উদ্ধার করা হয়। বাঘগুলো উদ্ধারে বন্য প্রাণীর সংরক্ষণ কর্তৃপক্ষের এক হাজার কর্মী গত শুক্রবার থেকে অভিযানে অংশ নেয়।

মন্দিরটির ভিক্ষুদের বিরুদ্ধে বাঘের ক্ষতি, অবৈধ প্রজনন ও বাঘ চোরাচালানের অভিযোগ করে আসছিল দেশটির প্রাণী অধিকার নিয়ে কাজ করা একাধিক সংগঠন। এর আগে বাঘগুলোর ক্ষতির অভিযোগ আনা হলে মন্দির কর্তৃপক্ষ তা অস্বীকার করে এবং বাঘ উদ্ধারে বাধা দেয়। তবে সোমবার দেশটির আদালতের এক আদেশ নিয়ে মন্দিরে হাজির হয় বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ। বাঘগুলো উদ্ধারের পর থাইল্যান্ডের সরকারি তিনটি প্রাণী আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

সূত্রে উল্লেখ করা হয়, বিতর্কিত মন্দিরটিতে বাঘ থাকায় দর্শনার্থীর ভিড় জমত। মন্দিরে প্রবেশের জন্য ফি নেওয়া হতো। দর্শনার্থীরা বাঘগুলোকে বাইরের খাবার দিতেন। ছবি ধারণ করতেন। তবে প্রবেশ ফি নেওয়া, বাইরের খাবার দেওয়া ও ছবি ধারণের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিলন বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ।

থাইল্যান্ডের জাতীয় পার্ক অধিদপ্তরের উপমহাপরিচালক আদিসোরন নাচদামরং বলেন, ‘এবার আমরা আদালতের আদেশ নিয়ে এসেছি। এর আগে মন্দির কর্তৃপক্ষকে আমাদের সাহায্য করতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ আমাদের সাহায্য করেনি।’

একই মন্দিরে অনুমতি ছাড়া বিভিন্ন প্রাণী রাখার অভিযোগে ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসেও অভিযান চালায় বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন