News71.com
 International
 30 May 16, 11:09 PM
 552           
 0
 30 May 16, 11:09 PM

ইরানে গেট-টুগেদারের শাস্তি ৯৯ বেত্রাঘাত

ইরানে গেট-টুগেদারের শাস্তি ৯৯ বেত্রাঘাত

আন্তর্জাতিক ডেস্ক: ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থী ছিলেন তাঁরা। একসাথে এতগুলো বছর কাটিয়ে শিক্ষাজীবন শেষে ডিগ্রিলাভ। শিক্ষাজীবনের শেষবেলায় এসে সবাই মিলে এক ‘গেট-টুগেদার’ পার্টির আয়োজন করেন তাঁরা। আর এজন্য যে এতবড় শাস্তির মুখোমুখি হবে তা হয়তো কল্পনা করেননি কেউ।

বিশ্ববিদ্যালয়ের হলে অনুষ্ঠিত ওই পার্টিতে ইসলামিক দেশটির নৈতিকতার বিধি ভাঙার দায়ে ৯৯ ঘা বেত মারা হয়েছে ৩৭ জন শিক্ষার্থীকে। এর আগে ওই স্নাতকোত্তর পাস করা প্রত্যেক শিক্ষার্থীকে আটক করে দেশটির ধর্মীয় পুলিশ।

ইরানের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত সপ্তাহের শনিবার ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা কাজিনভ শহরে স্নাতকোত্তর পার্টিতে অংশগ্রহণ করেছিলেন। তবে ছেলেমেয়ের একসঙ্গে পার্টিতে শামিল হওয়ার খবর পাওয়ার পর স্থানীয় প্রসিকিউটর জেনারেল ইসমাইল সাদেঘি নিয়ারাকি তাঁদের সবাইকে গ্রেপ্তার করেন।

পরে ধর্মীয় আদালতে এই শিক্ষার্থীদের বিচারের মুখোমুখি করা হয়। সেখানে বিচারক প্রত্যেক শিক্ষার্থীকে ৯৯ ঘা বেত মারার শাস্তি দেন। নীতি-পুলিশ এক মুহূর্ত দেরি না করে জনসম্মুখে সেই সাজার নির্দেশ কার্যকর করেন। যাতে ভবিষ্যতে সামাজিক রীতি লঙ্ঘনের চেষ্টা করার কী ভয়ঙ্কর পরিণাম হতে পারে, সে ব্যাপারে সকলে সতর্ক থাকেন । স্থানীয় প্রসিকিউটর জেনারেল ইসমাইল সাদেঘি নিয়ারাকির দাবি, গ্রেপ্তার হওয়া ওই ছেলেমেয়েরা অর্ধনগ্ন অবস্থায় ছিলেন এবং মদ খেয়ে অশালীন আচরণ করেছিলেন। তিনি আরো বলেন, প্রশাসনের দ্রুত পদক্ষেপের কারণে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে শিক্ষার্থীদের জেরা, তদন্ত ও বিচার করে সাজা ঘোষণা এবং কার্যকর করা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, ইরানে ছেলে ও মেয়েদের একসঙ্গে নাচ ও যেকোনো ধরনের মদ্যপান নিষিদ্ধ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন