News71.com
 International
 30 May 16, 07:55 PM
 560           
 0
 30 May 16, 07:55 PM

মানবতাবিরোধী অপরাধের দায়ে চাদের স্বৈরশাসকের যাবজ্জীবন কারাদন্ড ....

মানবতাবিরোধী অপরাধের দায়ে চাদের স্বৈরশাসকের যাবজ্জীবন কারাদন্ড ....

আন্তর্জাতিক ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের দায়ে চাদের সাবেক স্বৈরশাসক হাইসেন হাবরেকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। ধর্ষণ, নারীদের যৌনদাসী করে রাখা ও হত্যার অপরাধে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়।

যুদ্ধাপরাধের বিচারের জন্য আফ্রিকান ইউনিয়নের (এইউ) সমর্থনে গঠিত সেনেগালের বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আজ সোমবার এই দণ্ডাদেশ দেন। ‘আফ্রিকার পিনোশে’ নামে খ্যাত হাইসেন হাবরেকে ২০১৩ সালের জুন মাসে গ্রেপ্তার করা হয়। তার পর থেকেই সেনেগালের রাজধানী ডাকারে বন্দী আছেন তিনি। এ বিচার একটি ঐতিহাসিক নজির স্থাপন করেছে। কারণ নৃশংসতার জন্য অভিযুক্ত আফ্রিকার স্বৈরশাসকদের এ পর্যন্ত কেবল আন্তর্জাতিক আদালতেই বিচার হয়েছে। আর এই বিচার হলো এইউর সমর্থনে গঠিত সেনেগালের বিশেষ ট্রাইব্যুনালে। এর আগে ২০১২ সালে হাবরের বিচারের জন্য একটি আদালত গঠনের চুক্তি সই করেন সেনেগাল ও এইউ।

মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, ৭২ বছর বয়সী হাইসেন হাবরের আট বছরের স্বৈরশাসন আমলে ৪০ হাজার লোককে হত্যা করা হয়। তাঁর বিরোধী এবং আদিবাসী সম্প্রদায়গুলো ওই হত্যাকাণ্ডের শিকার হয়েছিল। তবে সেনেগালের সাবেক এই প্রেসিডেন্ট ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তাঁর শাসনামলে ৪০ হাজার মানুষ হত্যার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছিলেন।

সেনেগাল এ বিচারটি বছরের পর বছর বিলম্বিত করে। এইউ ২০০৬ সালেই এ বিচারের অনুমোদন দিলেও দেশটির প্রেসিডেন্ট আবদুল্লায়ে ওয়াদের আমলে মামলাটি বেশ কয়েক বছর থেমে থাকে। ২০০৫ সালে বেলজিয়ামের একটি আদালত হাবরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এর পর তাঁর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি করা হয়। কিন্তু সেনেগাল বিষয়টি বিচারের জন্য আফ্রিকান ইউনিয়ন এর উপর দায়িত্ব অর্পণ করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন