News71.com
 International
 22 May 16, 12:26 PM
 535           
 0
 22 May 16, 12:26 PM

ব্রিটিশদের বিশাল বিমানবাহিনী যুদ্ধ জাহাজ দেখে ভয় পাবে শত্রুরা

ব্রিটিশদের বিশাল বিমানবাহিনী যুদ্ধ জাহাজ দেখে ভয় পাবে শত্রুরা

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটিশ নৌবাহিনী ২টি বিমানবাহী বিশাল যুদ্ধজাহাজ তৈরি করছে। যা দেখে লন্ডনের বিরুদ্ধে হামলা চালানোর আগে দ্বিতীয়বার ভাবতে বাধ্য হবে শত্রুদের। ব্রিটিশ সরকারি কর্মকর্তারা এমনি দাবি করেছেন ।তারা বলছেন, জাহাজ ২টিকে আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে যুদ্ধে কাজে লাগানো হতে পারে। দ্যা নিউ কুইন এলিজাবেথ শ্রেণির বিমানবাহী জাহাজ ২টি থেকে প্রতিদিন ১শ’রও বেশিবার বিমান হামলা করা যাবে।

ব্রিটিশ নৌবাহিনী আশা করছে ২০২১ সাল নাগাদ জাহাজ ২টি মোতায়েন করা যাবে।ব্রিটিশ নৌবাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ক্যাপ্টেন সিমন পেটিট বলেন, যুদ্ধ শুরুর চেয়ে শত্রু’র যুদ্ধ বন্ধ করতে যাচ্ছে এ ২টি জাহাজ। কিন্তু কোনো দেশ যদি যুদ্ধ শুরু করতে চায় তাহলে যখন তারা দেখবে যে, এ জাহাজ ২টি আসছে তখন তাদেরকে দ্বিতীয়বার ভাবতে হবে ।

ক্যাপ্টেন পেটিট বলেন, ব্রিটিশ নৌবাহিনীর সবচেয়ে শক্তিশালী বিমান এ জাহাজ ২টিতে মোতায়েন করা হবে। এর একেকটি জাহাজ ৬৭ হাজার টন ওজনের। আগামী বছর থেকে প্রথম জাহাজের সামুদ্রিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হতে পারে।দ্বিতীয় জাহাজটি তার দেড় বছর পর প্রস্তুত করা হবে। ব্রিটিশ সেনাবাহিনীর প্রায় ১০ হাজার লোক এ জাহাজ ২টি বানাচ্ছে।২০১০ সাল থেকে ব্রিটিশ সামরিক বাহিনীতে কোনো যুদ্ধজাহাজ নেই। ব্যয় কাটছাঁট কর্মসূচির অংশ হিসেবে ওই বছর বিমানবাহী জাহাজকে বহর থেকে বিদায় করা হয় ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন