News71.com
 International
 16 May 16, 11:24 PM
 590           
 0
 16 May 16, 11:24 PM

শরণার্থী ব্যবস্থা ভেঙে পড়েছে ।। জাতিসংঘের শরণার্থী বিষয়ক দূত অ্যাঞ্জেলিনা জলি

শরণার্থী ব্যবস্থা ভেঙে পড়েছে ।। জাতিসংঘের শরণার্থী বিষয়ক দূত অ্যাঞ্জেলিনা জলি

আন্তর্জাতিক ডেস্কঃ অভিনেত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জলি সতর্ক করে দিয়ে বলেছেন, শরণার্থীদের জন্য আন্তর্জাতিক মানবাধিকার ব্যবস্থা ভেঙে পড়েছে। বিশ্বব্যাপি অভিবাসন ইস্যু নিয়ে বিবিসির নিউজ ওয়ার্ল্ড অন দ্য মুভ অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

একই সঙ্গে তিনি ‘অভিবাসনের ভীতি’ ও ‘জাতিগত বৈষম্য’র বিরুদ্ধের সতর্ক করে দিয়েছেন। বলিউডের এই অভিনেত্রী আরও বলেন, দেশগুলোর এ ধরনের প্রতিযোগিতার কারণে নিজেদেরকে রক্ষা করা অভিবাসীদের জন্য কঠিন হতে পারে।

এর আগে শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান বলেন, শরণার্থী সংকট পূর্বের ন্যায় এখনো একটি বৈশ্বিক ইস্যু। শরণার্থীদের ফিরিয়ে দিলেই কাজ হবে না বলে জানিয়েছেন জাতিসংঘের সংস্থাটির হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ড।

আঞ্জেলিনা জলি বলেন, বিশ্বে ছয় কোটিরও বেশি মানুষ - ১২২ জনে একজন গৃহহীন। গত ৭০ বছরের ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে যা বেশি। তিনি বলেন, বিশ্বের নিরাপত্তা ও শান্তির ব্যাপারে এটি আমাদের গভীর উদ্বেগের কথা জানান দিচ্ছে। গড়ে ২০ বছরের মধ্যে একজন মানুষ বাস্তুচ্যুত হচ্ছে।

মার্কিন এই অভিনেত্রী আরও বলেন, সংঘাতের সংখ্যা ও বাস্তুচ্যুতির পরিমাণ ব্যাপক পরিমাণে বেড়েছে। এ জন্য নিয়ন্ত্রণ ব্যবস্থা ও শরণার্থীদেরকে ফেরত পাঠানোয় কাজ হচ্ছে না। কিছু বিচ্ছিন্ন মানুষ যারা সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত, যাদের বাড়িতে ফেরার কোনো আশা নেই, শেষ গন্তব্য হিসেবে ইউরোপের জন্য যা একটি ধাক্কা। এমনকি মৃত্যুর হুমকি নিয়ে আজকের বিশ্বে কোনো উদ্বেগ আছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন