international
 31 Jan 16, 02:24 AM
 264             0

দিল্লী থেকে ৩ আইএস জঙ্গীকে গ্রেফতার করেছে এনআইএ।।

দিল্লী থেকে ৩ আইএস জঙ্গীকে গ্রেফতার করেছে এনআইএ।।

দিল্লী সংবাদদাতা : ভারতের রাজধানী দিল্লি বিমানবন্দর থেকে গত শুক্রবার রাতে তিন আইএস ঘনিষ্টকে ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে এনআইএ। ভারত সহ কয়েকটি দেশে নাশকতা হামলা চালানোর ছক কষার অভিযোগ উঠেছে তিনজনের বিরুদ্ধে।

তিনজনের মধ্যে একজন হল কর্ণাটকের আদনান হুসেন, মহারাষ্ট্রের মহম্মদ ফরহান এবং জম্মু ও কাশ্মীরের শেখ আজহার আল আসলাম। গতকালই নাশকতার অভিযোগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশান্তর করা হয় তাদের। তাদের বাধ্যতামূলেক ভারতে ফেরত পাঠিয়ে দেয়া হয়। রাতে বিমান থেকে নামা মাত্রই তিনজনকে গ্রেফতার করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ গোয়েন্দারা।

সূত্রটি জানায় অজ্ঞাত সহযোগীদের সঙ্গে এই তিন দরদী আইএসের হয়ে ভারতে ও বন্ধুদেশে নাশকতামূলক হামলা চালানোর ছক কষছিল। এই তিনজনের দায়িত্ব ছিল ভারতীয় যুবকদের চিহ্নিত করে জঙ্গি-তত্ত্বে অনুপ্রাণিত করা। একইসঙ্গে ওই যুবকদের মধ্যে কট্টরপন্থার বীজ বপন করে তাদের নিয়োগ ও প্রশিক্ষণের ব্যবস্থা করাও ছিল এই তিনজনের দায়িত্বের মধ্যে। পরবর্তীকালে, ওই যুবকরা ভারত ও ভারতের বিভিন্ন মিত্র-দেশে আইএসের হয়ে হামলা চালাবে।

উল্লেখ্য গত বছর আইএস এর সঙ্গে যোগসাজসের অভিযোগে ৬ ভারতীয়কে সেদেশ থেকে বিতাড়িত করে দিয়েছিল আরব আমিরশাহি প্রশাসন। এদের মধ্যে আফসা জাবীন ওরফে নিকি জোসেফ নামে এক ৩৫ বছরের মহিলাও ছিলেন।

ভারতীয় গোয়েন্দাদের দেওয়া তথ্যানুসারে, এখনও পর্যন্ত ২৩ জন ভারতীয় আইএসে যোগ দিয়েছে। এদের মধ্যে বিভিন্ন ঘটনায় ৬ জন মারা গিয়েছে। এছাড়া, আরও ২ জন এমন রয়েছে যারা ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্য। শেষ খবর, তারা পাকিস্তানে আত্মগোপন করে আছে। আইএস এর সঙ্গে যোগ বজায় রাখার জন্য প্রায় ১৫০ জন ভারতীয়র ওপর নজরদারি চালাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')