News71.com
 International
 13 May 16, 12:18 AM
 565           
 0
 13 May 16, 12:18 AM

দক্ষিণ চীন সাগরে নিজেদের সক্ষমতা আরো বৃদ্ধি করছে চীন ।।

দক্ষিণ চীন সাগরে নিজেদের সক্ষমতা আরো বৃদ্ধি করছে চীন ।।

আন্তর্জাতিক ডেস্কঃ চীন বলেছে, তারা দক্ষিণ চীন সাগরে নিজেদের নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জগুলোতে প্রতিরক্ষা সক্ষমতা জোরদারে বাধ্য হচ্ছে। বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌ বাহিনীর পর্যবেক্ষণ তৎপরতার কারণে সেখানকার দ্বীপপুঞ্জগুলোতে প্রতিরক্ষা সক্ষমতা জোরদারে বেইজিং বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে। এ ছাড়া, চীন নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জগুলোর আশেপাশে আকাশ ও সাগর পথে টহলের ব্যবস্থা আরও বাড়ানো হতে পারে বলেও চীনের পক্ষ থেকে জানানো হয়েছ। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কঠোর বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে,গতকাল মার্কিন ডেস্ট্রয়ারকে সতর্ক করতে নৌবাহিনীর দু’টি যুদ্ধবিমান, একটি আগাম হুঁশিয়ারি প্রদানকারী বিমান এবং তিনটি যুদ্ধজাহাজ পাঠানো হয়েছিল। দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমান পাঠিয়ে মার্কিন রণতরীকে তাড়া করার ঘটনার একদিন পরই এ বিবৃতি দিল বেইজিং।

দক্ষিণ চীন সাগরের ফেয়ারি ক্রস রিফ দিয়ে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস উইলিয়াম পি লরেন্স যাওয়ার সময় এ ব্যবস্থা নেয় চীন। এ সময়ে ডেস্ট্রয়ারটি দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ছিল। ফেয়ারি ক্রস রিফ স্পার্টলি দ্বীপপুঞ্জে অবস্থিত। অবশ্য একে চীন নানশা দ্বীপপুঞ্জ বলে অভিহিত করে থাকে।

দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ এলাকাকে নিজের অংশ বলে দাবি করছে চীন। এ ইস্যুতে তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনামসহ আরো কয়েকটি দেশের সঙ্গে চীনের বিরোধ চলছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন