News71.com
 International
 10 May 16, 09:30 PM
 586           
 0
 10 May 16, 09:30 PM

পশ্চিমবঙ্গের ভোটের ফল প্রকাশের এখনও বেশ কিছুদিন বাকি , তার মধ্যেই জোটের সাম্ভব্য মন্ত্রিসভা চুড়ান্ত!

পশ্চিমবঙ্গের ভোটের ফল প্রকাশের এখনও বেশ কিছুদিন বাকি , তার মধ্যেই জোটের সাম্ভব্য মন্ত্রিসভা চুড়ান্ত!

নিউজ ডেস্ক : ভোটের ফলাফলের জন্য এখনও বেশ কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। কিন্তু উৎসাহীদের আর তর সইছে না। নিজেদের পছন্দ মতো মন্ত্রিসভাও তৈরি হয়ে গিয়েছে। স্বপ্নের পোলাওয়ে ‘ঘি’-এর কমতি নেই। ঠিক যেন একেই বলে ‘গাছে কাঁঠাল গোঁফে তেল’। ভোট বন্দি ইভিএম-এ। ইভিএম বন্দি স্ট্রং রুমে। কিন্তু সমর্থকরা যেন ভবিষ্যৎ দ্রষ্টা। তাঁরা আগে আগেই জিতিয়ে দিয়েছেন নিজের পছন্দের দলকে। আর এ ব্যাপারে সবথেকে এগিয়ে পশ্চিমবঙ্গের সরকার বিরোধী জোটের সমর্থকরা। ভোট শেষ হতে না-হতেই তাঁরা ফল তৈরি করে ফেলেছিলেন। হোয়াটসঅ্যাপ মারফত তা ছড়িয়ে পড়ে সর্বত্র।

এবার মন্ত্রিসভাও গঠিত। তৃণমূল কংগ্রেস সমর্থকরা তাঁদের প্রাপ্ত আসন নিয়ে অনেক পূর্বাভাস দিয়ে রেখেছেন। কিন্তু সম্ভাব্য দ্বিতীয় তৃণমূল সরকারের মন্ত্রিসভা গঠন করেননি। কারণটা অবশ্য পরিষ্কার। সেটা মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া কারও ‘জল্পনা বা কল্পনা’ করারও কথা নয়। জিতলেও ‘নারদ-বিদ্ধ’ ভাইদের তিনি মন্ত্রিসভায় রাখবেন কি রাখবেন না, সবই তাঁর সিদ্ধান্ত। সুতরাং, ‘নো প্রেডিকশন’।

কে ক্ষমতায় আসছে পশ্চিমবঙ্গে , মমতা না সূর্য? এর বাইরেও ৫টি কারণে ভোটের ফল ওলটপালট করে দিতে পারে ভারতের শাসকদল বিজেপিও।

অন্য দিকে, জোট সমর্থকদের কিছুই হারানোর নেই। জয় করার জন্য আছে একটা গোটা সরকার। তাই মন্ত্রিসভা রেডি। আর সেটা বেশ ভেবেচিন্তেই করা হয়েছে। ‘যদি’ এই তালিকার সকলে জিতে যান এবং ‘যদি’ জোট ক্ষমতায় আসে তবে হয়তো এইরকমই বা তার কাছাকাছিই টিম বানাবে পশ্চিমবঙ্গের বাম-কংগ্রেস জোট।

দেখে নেওয়া যাক রাজ্যের ‘সম্ভাব্য’ প্রথম বাম-কংগ্রেস জোট সরকারের ‘সম্ভাব্য’ মন্ত্রিসভা। এই কল্পিত সরকারে পূর্ণমন্ত্রীর সংখ্যাই ৩৪। হোয়াটসঅ্যাপ মারফত প্রচারিত সেই তালিকা থেকে কোর টিমের উল্লেখ রইল এখানে, মুখ্যমন্ত্রী— সূর্যকান্ত মিশ্র ।

উপ-মুখ্যমন্ত্রী— মানস ভুঁইয়া

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন— অমিয় পাত্র

শিল্প- সুজন চক্রবর্তী

পুর ও নগরোন্নয়ন— অশোক ভট্টাচার্য

অর্থ— অসীম দাশগুপ্ত

তথ্য ও সংস্কৃতি— অঞ্জন বেরা

পরিবহণ— শমীক লাহিড়ি

স্কুল ও মাদ্রাসা শিক্ষা— মহম্মদ সোহরব

কলেজ শিক্ষা— শ্রুতিনাথ প্রহরাজ

সেচ— সুভাষ নস্কর

ক্রীড়া ও সুন্দরবন উন্নয়ন— কান্তি গঙ্গোপাধ্যায়

খাদ্য— অক্ষয় ঠাকুর

আরও অনেক দীর্ঘ সেই তালিকা। এর পরে আছে রাষ্ট্রমন্ত্রীর দীর্ঘ তালিকা। আর সেটা সত্যি করতে গেলে অনেক ‘যদি’ পেরোতে হবে জোটকে।

সব শেষে, স্পিকার। ‘সম্ভাব্য’ নতুন সরকারের আমলে বিধানসভার অধ্যক্ষ হচ্ছেন— কংগ্রেস নেতা আব্দুল মান্নান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন