News71.com
 International
 09 May 16, 07:07 PM
 656           
 0
 09 May 16, 07:07 PM

আফগানিস্তানে ৬ তালেবান জঙ্গির ফাঁসি কার্যকর

আফগানিস্তানে ৬ তালেবান জঙ্গির ফাঁসি কার্যকর

নিউজ ডেস্ক: আফগানিস্তানে ছয় তালেবান জঙ্গিকে ফাঁসি দেওয়া হয়েছে। ২০১৪ সালে আশরাফ গনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়ার পর এই প্রথম দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকর হল। সংবাদমাধ্যম বিবিসি বলছে, গোষ্ঠীটি ‘গণহত্যা এবং জননিরাপত্তার জন্য হুমকি’ বলে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ থেকে বলা হয়েছে।

গত মাসে রাজধানী কাবুলে তালেবান হামলায় ৬৪ জন নিহত হওয়ার পর প্রেসিডেন্ট গনি এই উগ্রপন্থি গোষ্ঠীটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেন। আফগান টেলিভিশন প্রতিবেদন থেকে জানা গেছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া তালেবান জঙ্গিদের মধ্যে দু’জন ২০১১ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট বুরহানুদ্দিন রাব্বানিকে হত্যার সঙ্গে জড়িত ছিলেন।

প্রেসিডেন্ট প্রাসাদ থেকে বলা হয়েছে, ফাঁসি কার্যকর হওয়াদের সবাই আইন অনুযায়ী দোষী সাব্যস্ত হয়েছিলেন। গেল মাসে কাবুলে হামলার পর প্রেসিডেন্ট গনি ঘোষণা দিয়েছিলেন, তালেবান জঙ্গিদের শাস্তির বিষয়ে কোনো ‘ক্ষমা প্রদর্শন করা হবে না’।

উল্লেখ্য গত ২০০১ সালে তালেবান গোষ্ঠী ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তালেবান পরবর্তী আফগান সরকারের বিরুদ্ধে ধারাবাহিক হামলা-সহিংসতা চালিয়ে আসছে এই আল-কায়দা সমর্থিত জঙ্গী গোষ্টি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন