News71.com
 International
 08 May 16, 12:06 PM
 603           
 0
 08 May 16, 12:06 PM

তলিয়ে গেছে সলোমন দ্বীপপুঞ্জের পাঁচটি কোরাল দ্বীপ।। তলিয়ে গেছে বসতবাড়ী

তলিয়ে গেছে সলোমন দ্বীপপুঞ্জের পাঁচটি কোরাল দ্বীপ।। তলিয়ে গেছে বসতবাড়ী

আন্তর্জাতিক ডেস্ক: সমুদ্র স্তরের উচ্চতা বৃদ্ধি এবং উপকূলীয় ভূমিক্ষয়ের কারণে প্রশান্ত মহাসাগরীয় সলোমন দ্বীপপুঞ্জের পাঁচটি কোরাল দ্বীপ অদৃশ্য হয়ে গেছে। গতকাল শনিবার অস্ট্রেলিয়ান এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এনভায়রনমেন্টাল রিসার্চ লেটার্সে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয় সলোমন দ্বীপপুঞ্জের আরো ছয়টি প্রবাল দ্বীপ মারাত্মক ভূমিক্ষয়ের শিকার। এর মধ্যে ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে একটি দ্বীপের প্রায় ১০টি বাড়ি সাগরে তলিয়ে গেছে। এছাড়া দুটি অঞ্চলে উপকূলীয় রেখার ক্ষয়ের কারণে কয়েকটি গ্রাম ধ্বংস হয়ে গেছে। গত শতাব্দির ১৯৩৫ সাল থেকে ২০১১-১৪ সাল পর্যন্ত এসব গ্রামের অস্তিত্ব ছিল।

বিজ্ঞানীরা বলছেন, যে পাঁচটি প্রবাল দ্বীপ তলিয়ে গেছে সেসবের আয়তন ১২ একর। এসব দ্বীপে কেউ বাস করতো না। তবে জেলেরা তাদের কাজে ব্যবহার করতো। প্রতিবেদনের মূল লেখক সিমন আলবার্ট। তিনি ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের রিসার্চ ফেলো।

তিনি বলেন, সলোমন দ্বীপপুঞ্জকে সমুদ্র স্তরের উত্তপ্ত স্থান হিসেবে বিবেচনা করা হয়। কারণ বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় এখানকার সমুদ্র ম্তরের উচ্চতা তিনগুণ বেশি। গত ১৯৪৭ সাল থেকে ২০১৪ সালের মধ্যে বিমান ও স্যাটেলাইটের মাধ্যমে তোলা ৩৩টি দ্বীপের চিত্র বিশ্লেষণ করে গবেষকরা এ গবেষণা করেন। স্থানীয় জ্ঞানের ভিত্তিতে গবেষণা কাজে আরও যুক্ত করা হয় ঐতিহাসিক দৃষ্টিকোণ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন