News71.com
 International
 06 May 16, 11:13 PM
 563           
 0
 06 May 16, 11:13 PM

ভারতে সরকারের অনুমতি ছাড়া সীমান্তের মানচিত্র বা ফুটেজ প্রকাশে শত কোটি রুপি জরিমানা

ভারতে সরকারের অনুমতি ছাড়া সীমান্তের মানচিত্র বা ফুটেজ প্রকাশে শত কোটি রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক : ভারত সরকারের অনুমোদন ছাড়া যে কেউ আর দেশটির সীমানা সংক্রান্ত কোনো ছবি কিংবা ভিডিও প্রকাশ করতে পারবে না। এ বিষয়ে একটি আইন প্রনয়ন করার উদ্যোগ নিয়েছে সরকার । গত বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই মর্মে একটি খসড়া বিল প্রকাশ করা হয়েছে। ভৌগলিক সীমানা সংক্রান্ত ওই বিলটি আগামী জুনের অধিবেশনে উত্থাপন করা হবে। বিলটি গৃহীত হলে গুগল ও অ্যাপল ম্যাপকে ভারতের সীমানা প্রকাশ থেকে বিরত থাকতে হবে।

খসড়া বিলে বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিত কেউ স্পষ্ট কিংবা অস্পষ্ট করে ভারতের সীমানা সংক্রান্ত কোনো ছবি বা মানচিত্র বিতরণ কিংবা বিক্রি করলে তাকে দণ্ডিত হতে হবে। এই ধরনের অভিযোগে কেউ অভিযুক্ত হলে তাকে জেল ও অর্থদণ্ড দেয়া হবে। জরিমানার পরিমাণ বিলিয়ন রুপি পর্যন্ত হতে পারে। বিলটি জনসাধারণের মন্তব্যের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

উল্লেখ্য ভারতে সীমানা একটি স্পর্শকাতর বিষয়। বৃহৎ আয়তনের জনবহুল এই দেশটির সীমানা নিয়ে প্রতিবেশি দেশগুলোর সাথে দীর্ঘ দিনের বিরোধ রয়েছে। বিশেষ করে ভারত-পাকিস্তানের সীমান্ত প্রদেশ কাশ্মীর সমস্যা একটি উল্লেখযোগ্য ইস্যু। বিলটি গৃহীত হলে ভারতের সীমানা সংক্রান্ত ছবি বা মানচিত্র প্রকাশে বাধ্যতামূলকভাবে সরকারের অনুমোদন নিতে হবে।

ভারত ও পাকিস্তানের সীমান্ত প্রদেশ কাশ্মীর নিয়ে দেশ দুটির মধ্যে বিবাদ রয়েছে। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় থেকেই আন্তঃরাজ্য বিরোধ চলছে। এছাড়া অরুণাচল প্রদেশ নিয়ে চীনের সঙ্গে বিবাদ আছে ভারতের। কাশ্মীর নিয়ে এ পর্যন্ত ১৯৪৭, ১৯৬৫ ও ১৯৯৯ এ অন্তত তিনটি যুদ্ধ হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। তাই সীমান্তের মত সংবেদনশীল বিষয় অহেতুক কোন বিতর্ক সৃষ্টি হোক এটা চায়না ভারত সরকার ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন