News71.com
 International
 15 Aug 18, 04:08 PM
 997           
 0
 15 Aug 18, 04:08 PM

ভারতের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত

ভারতের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত

বিশেষ প্রতিনিধি: ভারতের রাজধানি দিল্লীসহ বিভিন্ন যায়গায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনও বিস্তারিত কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে বুধবার মিশনের উদ্যোগে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে।

সকালে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর বি.এম জামাল হোসেনসহ অন্য কর্মকর্তারা। পরে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর সকাল ৮টায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তার আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনারসহ অন্যরা। বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর যে কক্ষ দুটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই কক্ষ দুটিও ঘুরে দেখেন মিশনের কর্মকর্তারা।

ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান জানান, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনো স্বাধীন হতো না। কাজেই বাঙালি জাতি সবসময় বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকে।তিনি আরো বলেন, আমরা বঙ্গবন্ধুকে হারোনোর শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশ জাতির গঠনে এগিয়ে যাবো এটাই আজকের দিনের অঙ্গীকার।

এছাড়াও সোনালী ব্যাঙ্ক (কলকাতা শাখা), বাংলাদেশ ছাত্রলীগ (ভারত শাখা), বাংলাদেশ বিমানের উদ্যোগেও এদিন শ্রদ্ধাজ্ঞলী জ্ঞাপন করা হয় বঙ্গবন্ধুকে। বেলা ১০টায় ডেপুটি হাইকমিশনের সভাঘরে ‘স্বেচ্ছায় রক্তদান’ শিবিরের আয়োজন করা হয়।

অন্যদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে ডেপুটি হাইকমিশনের উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে মৌলানা আজাদ কলেজের রেজা আলি ওয়ামাথ হলে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

ভারতের অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে অবস্থানরত শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মৃত্যুবার্ষিকিতে শ্রদ্ধার সাথে প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে। প্রহর শেষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।উক্ত সভাস্থলে উপস্থিত সকলে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আত্মার মাগফিরাত কামনা করেন এবং সেই সাথে বঙ্গবন্ধুর ঘৃণিত খুনীদের দ্রুত দেশে ফিরিয়ে এনে বিচার কার্যকর করা হোক এই দাবী জানান ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন