News71.com
 International
 26 Apr 16, 02:38 AM
 616           
 0
 26 Apr 16, 02:38 AM

অবশেষে নিলামে উঠছে ইয়াহু....

অবশেষে নিলামে উঠছে ইয়াহু....

নিউজ ডেস্কঃ ইয়াহু অধিগ্রহণ করতে ১০টিরও বেশি কোম্পানি নিলামে অংশ নিচ্ছে। এর মধ্যে কিছু প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ কার্যক্রমে ৮০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব এসেছে ইয়াহু কর্তৃপক্ষের কাছে।

সংবাদ সংস্থা ব্লুমবার্গের প্রতিবেদনের বরাতে,  নিলামে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে সাতটি চূড়ান্ত করবে ইয়াহু। এ কাজে সাতদিন সময় লাগলেও চূড়ান্ত ফল ঘোষণা করা হবে অন্তত এক মাস পর। প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি অধিগ্রহণের দৌড়ে রয়েছে ভেরাইজন, ওয়াইপি হোল্ডিংস, টিপিজি। এছাড়া ইকুইটি পার্টনারের মধ্যে রয়েছে বেইন ক্যাপিটাল ও ভিস্তা ইকুইটি পার্টনার্স। আরেকটি বড় প্রতিষ্ঠানের উল্লেখ থাকলেও নাম প্রকাশ করা হয়নি।

প্রথম ধাপে ইয়াহুর নিলামের শেষ দিন ধার্য করা হয়েছিল ১১ এপ্রিল। পরবর্তীতে তা ১৮ এপ্রিল করা হয়। নিলামের আহ্বানে সাড়া দিয়েছে ৪০টির বেশি প্রতিষ্ঠান। তবে অনেকে এতে অংশ নিয়ে পরবর্তীতে আর আগ্রহ প্রকাশ করেনি। ইয়াহু জাপানের বেশির ভাগ শেয়ার সফট ব্যাংকের। এখন মার্কিন ব্রডব্যান্ড ও টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজন সফটব্যাংকের সঙ্গে ইয়াহুর শেয়ার ক্রয়ে আলোচনা করছে। ভেরাইজন এক্ষেত্রে মোটেই মূল ব্যবসা ক্রয়ে আগ্রহী নয়।

ইয়াহুর প্রধান নির্বাহী মারিসা মেয়ারও প্রতিষ্ঠান বিক্রির প্রক্রিয়াকে অতি গুরুত্ব দিয়ে দেখছেন। তিনি প্রতিদিনই বিভিন্ন কোম্পানির সঙ্গে এ নিয়ে আলোচনা করছেন। নিলাম প্রক্রিয়ার বিষয়টি জানতে চাওয়া হলে মেয়ার বেশি কিছু বলতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, নিলাম প্রক্রিয়ায় স্বচ্ছতা রাখতে এখন এ নিয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না। প্রায় তিন বছর ধরে ইয়াহু নাজুক অবস্থানে রয়েছে। মেয়ার ব্যর্থ হয়েছেন প্রতিষ্ঠানটিকে চাঙ্গা করে তুলতে। প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডাররাও উল্লেখযোগ্য পরিবর্তনের লক্ষ্যে ইয়াহু বিক্রির জন্য কর্তৃপক্ষকে চাপ দিচ্ছিলেন। ফলে সম্প্রতি প্রতিষ্ঠানটির মূল ইন্টারনেট ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন