News71.com
 International
 12 Apr 16, 10:34 AM
 604           
 0
 12 Apr 16, 10:34 AM

আমেরিকার আল জাজিরা শাখা আনুষ্ঠানিক ভাবে বন্ধের সিদ্ধান্ত

আমেরিকার আল জাজিরা শাখা আনুষ্ঠানিক ভাবে বন্ধের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্কঃ কাতার ভিত্তিক নেটওয়ার্ক আল-জাজিরা আমেরিকার শাখা বন্ধ হয়ে যাচ্ছে আজ। ২০১৩ সালে আল জাজিরা চালু হওয়ার পর তা উল্লেখযোগ্য হারে দর্শকদের নজর কাড়তে পারে নি । এ কারণে তা বন্ধ করে দেয়া হচ্ছে। এর ফলে কতজন সাংবাদিক চাকরি হারাচ্ছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায় নি। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এ উপলক্ষ্যে তিন ঘন্টার বিদায়ী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। তারপরেই আমেরিকায় আল জাজিরার পর্দা কালো হয়ে যাবে।

জানুয়ারিতে আল জাজিরা নেটওয়ার্ক ঘোষণা করে যে, তারা সহসাই যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে। এর কারণ হিসেবে দেখানো হয় অর্থনীতি। আল জাজিরা আমেরিকা মহৎ উদ্দেশ্য নিয়ে তার যাত্রা শুরু করেছিল। গুরুত্বপূর্ণ খবর পরিবেশনার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। এক্ষেত্রে তাদের কাজের স্বীকৃতি হিসেবে বেশ কিছু পুরষ্কারও জিতেছে। কিন্তু যেহেতু এ চ্যানেলটি খুব কম মানুষ দেখে এবং তেলের দাম পড়ে গেছে তখন এটি চালাতে বেশ হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে আল জাজিরা আমেরিকা’র প্রেসিডেন্ট কেট ওব্রায়ান বলেন, যাদের খবর কেউ জানাতো না সেসব মানুষের দিকে গভীর মনোযোগ দিয়েছেন আমাদের সাংবাদিকরা। তার মাধ্যমেই আমেরিকাজুড়ে মানুষ বার বার তাদের খবর জানতে পেরেছেন। যুক্তরাষ্ট্রে আমাদের দর্শকদের প্রতি আমাদের অকৃত্রিম কৃতজ্ঞতা। আমরা যে সংবাদ সম্প্রচার করেছি তার জন্য গর্বিতও। যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর প্রতিষ্ঠা করেছিলেন কারেন্ট টিভি নেটওয়ার্ক। সেটি কিনে নিয়েছিল আল জাজিরা। চ্যানেলটি চালাতে মার্কিন কিছু সাংবাদিকের সঙ্গে চুক্তি করেছিল আল জাজিরা, যারা মার্কিন দর্শকদের কাছে বেশ পরিচিত। এর মধ্যে অন্যতম অ্যান্টোনিও মোরা ও আলী ভেলশি ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন