News71.com
 International
 12 Apr 16, 07:05 AM
 567           
 0
 12 Apr 16, 07:05 AM

তালেবান যোদ্ধার চোখে আফগানিস্তানে আইসিস ।।

তালেবান যোদ্ধার চোখে আফগানিস্তানে আইসিস ।।

আন্তর্জাতিক ডেস্কঃ তালেবানের সাবেক যোদ্ধা আরবিস্তান ও জয়তুন। এটা তাদের আসল নাম নয়, ছদ্মনাম । তারা যোগ দিয়েছিলেন জঙ্গি গোষ্ঠী আইসিসে। কিন্তু আইসিস যে নৃশংসতা চালায় তাতে ভীত সন্ত্রস্ত হয়ে তারা পালিয়েছেন। বলেছেন, আইসিস শিরশ্ছেদসহ ভয়াবহ সব অপরাধ করে । আফগানিস্তানে নতুন করে ঘাঁটি গড়ছে আইসিস। গত বছর তালেবানদের সঙ্গে আইসিসের যুদ্ধ হয়। তাতে তালেবানদের গ্রুপ পরাজিত হয়। এ সময় আইসিসের হাতে আটক হন আরবিস্তান ও জয়তুন। তারা বলেছেন, আইসিস এ সময় তাদেরকে ধরিয়ে দেয় অত্যাধুনিক অস্ত্র। তাদের সামনে মেনে নিতেই হবে এমন পথ ছাড়া কোন উপায় ছিল না। এক পর্যায়ে তাদের দলনেতা আইসিস নেতা আবু বকর আল বাগদাদীর প্রতি আনুগত্য প্রকাশ করেন। বাগদাদী তখন পাকিস্তান সফরে ছিলেন। আফগানিস্তানের জালালাবাদ শহরে সিএনএনের সঙ্গে এক সাক্ষাতকারে এসব কথা বলেছেন তালেবানের সাবেক ওই দুই যোদ্ধা। এ সাক্ষাতকারটি আয়োজন করেছিল আফগানিস্তানের গোয়েন্দা সার্ভিস এনডিএস।

আরবিস্তান ও জয়তুল বলেছেন, তারা আইসিসে যোগ দেয়ার পর পরই বুঝতে পারেন যে, আইসিসের বাস্তব এজেন্ডা আফগান নাগরিকদের পক্ষে নয়। তারা শুধু শিরশ্ছেদ পছন্দ করে। গরিবদের হাতে অস্ত্র ধরিয়ে দেয় যুদ্ধ করার জন্য এবং তারা তাদেরকে হত্যা করে। আইসিসের সঙ্গে এই দুই  তালেবান যোদ্ধার নতুন সম্পর্ক দ্রুততার সঙ্গেই অপছন্দের হয়ে ওঠে। জয়তুন বলেন, আমি প্রথমদিককার কথা ভালই মনে করতে পারছি। একটি বাজারে আইসিস যোদ্ধারা সাতজন মানুষের শিরশ্ছেদ করেছিল। এর মধ্যে ছিলেন সরকারি কর্মকর্তা ও পাকিস্তানি তালেবানের সদস্য। আমি দেখেছি ৫ মিটার লম্বা একটি কাঠ। তা রক্তে সয়লাব হয়ে আছে। শিরশ্ছেদ করার পর তারা মৃতদেহগুলো দাফন না করে ছুড়ে ফেলে দিয়েছিল। এটা আমরা সহ্য করতে পারি নি।

আরবিস্তান বলেন, আমার সবচেয়ে ভয়াবহ অভিজ্ঞতা হলো, যদি আপনি তাদের পক্ষে লড়াই করতে করতে প্রাণ হারান তাহলে তারা আপনার স্ত্রী ও সন্তানকে আপনার আত্মীয়-স্বজনের কাছে হস্তান্তর করবে না। তাদেরকে আটকে রাখবে একটি ক্যাম্পে। আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা এনডিএস একটি প্রোগ্রাম চালু করেছে। এর নাম দেওয়া হয়েছে পপুলার আপরাইজিং প্রোগ্রাম। আরবিস্তান ও জয়তুন তার অংশ। কিন্তু তাদেরকে এ প্রোগ্রামের আওতায় আনা হলেও সরকার তাদেরকে যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা নেয় নি। দেয় নি আর্থিক সহায়তা। তারা বলেছেন, এখন আইসিসের বিরুদ্ধে যে লড়াই চলছে তাতে বেশির ভাগই ব্যবহার করা হচ্ছে আমেরিকান ড্রোন। আরবিস্তান বলেন, ড্রোনের মাধ্যমে হামলা চালানো ভাল কাজ দিচ্ছে। এর মাধ্যমে আইসিসকে হত্যা করা হচ্ছে। তারা বাড়ি ছাড়লেও তাদেরকে টার্গেট করা হচ্ছে। তবে আইসিস যেসব এলাকায় আছে সেখানে সরকারি কোন অগ্রগতি নেই। আচিন শহরের কাছে স্ত্রী ও সন্তানদের পালাতে সহায়তা করছিলেন এক ব্যক্তি পাঘমান। এ কারণে তাকে গুলি করে আইসিস যোদ্ধারা। তিনি একটি ট্রাকে করে পালিয়ে যেতে সক্ষম হন। কিন্তু এখনও ব্যথায় কাতরান। পরিবারের জন্য পারেন না কোন আয় রোজগার করতে। পাগমান বলেন, যাকেই ধরতে পারবে আইসিসি যোদ্ধারা তাকেই হত্যা করবে। তারপর তাদের বাড়িঘর জ্বালিয়ে দেবে। তারা আমার বাড়িও জ্বালিয়ে দিয়েছে। রুস্তম নামের আরেক ব্যক্তির এক নিকট আত্মীয়কে ফাঁসি দিয়ে হত্যা করেছে আইসিস। অন্য সাতজনের সঙ্গে তার ফাঁসি কার্যকর করা হয়েছে। সে দৃশ্য আইসিস ভিডিওতে ধারণও করে। রুস্তম বলেন, আমরা তাকে দাফন করতে পারি নি ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন