News71.com
 International
 09 Apr 16, 10:41 AM
 641           
 0
 09 Apr 16, 10:41 AM

মালয়েশিয়ায় দালালদের তৎপরতায় বিপাকে পড়েছে বাংলাদেশি শ্রমিকরা ।।

মালয়েশিয়ায় দালালদের তৎপরতায় বিপাকে পড়েছে বাংলাদেশি শ্রমিকরা ।।

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণের নিবন্ধন প্রক্রিয়ায় ধুম্রজাল সৃষ্টি হয়েছে। দেখা দিয়েছে অনিশ্চয়তা। এ প্রক্রিয়ায় আসতে পারে পরিবর্তন। দালাল চক্রের তৎপরতা আর নানা অনিয়মের কারণে মারাত্মক ঝামেলায় পড়তে হচ্ছে শ্রমিকদের। এতে প্রতিদিন হয়রানির শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা । যেন দেখার কেউ নেই । শ্রমিকরা কারো কাছ থেকে সঠিক কোনো দিক নির্দেশনা না পাওয়ায় তারা পড়েছেন মহাবিপদে। একদিকে অবৈধ অন্যদিকে পুলিশি অভিজান সবমিলিয়ে অজানা আতংকের মধ্যে সময় কাটছে তাদের ।

এ বিষয়ে দূতাবাস থেকেও সঠিক কোনো দিক নির্দেশনা মিলছে না। মালয়েশিয়া সরকারে ঘোষণা অনুযায়ি ১৫ ফেব্রুয়ারি থেকে তিন মাসের মধ্যে নিবন্ধনের কাজ শেষ করতে সময় বেঁধে দিলেও নানা অনিয়মের কারণে নিবন্ধন করতে পারছেন না শ্রমিকরা ।

উল্লেখ্য, রি-হিয়ারিং এর নিবন্ধনে অতিরিক্ত সার্ভিস ফি সহ শ্রমিকদের গুণতে হচ্ছে প্রায় ৪ থেকে ৫শ’ রিঙ্গিত। প্রায় ১৬টি ক্যাটাগরিতে টাকা জমা দিতে হচ্ছে। এদিকে যারা আবেদন করছেন তাদেরকে কোনো গ্যারান্টিও দেয়া হচ্ছে না। যদি কোনো আবেদন নাকচ করা হয় তাহলে সেই টাকাও ফেরত পাবেন না আবেদনকারীরা। কেন পাবেন না এর নির্দিষ্ট কোনো উত্তর মিলছে না। সব মিলিয়ে অনিশ্চিয়তার মধ্যেই নিবন্ধন প্রক্রিয়া চললেও কেউ সাহস পাচ্ছেন না নিবন্ধন করতে। যারা নিবন্ধিত হয়েছেন তারা পুলিশের হাতে ধরা পড়লে তাদের ছেড়ে না দিয়ে জেলে পাঠিয়ে দিচ্ছে ।

ইমিগ্রেশন সূত্র বলছে, বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রিকে একটি গ্রুপে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর ইন্দোনেশিয়া ও মিয়ানমারকে আলাদা করা হয়েছে। মোট ৫টি ব্যক্তি মালিকানাধীন কোম্পানিকে এই দায়িত্ব দেয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশসহ একই গ্রুপের ১৫টি দেশের শ্রমিকদের নিবন্ধন করার জন্য বেসরকারি প্রতিষ্ঠান মাই ইজির নেতৃত্বে পিএমএফ কনসোর্টিয়াম করা হয়েছে ৩টি কোম্পানিকে । এছাড়া ইন্দোনেশীয়দের নিবন্ধন করার জন্য ইমান নামে একটি কোম্পানি কাজ করছে। অপরদিকে মিয়ানমারের নাগরিকদের জন্য বুকিত ইন্দাহ নামে একটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন