News71.com
 International
 09 Apr 16, 07:23 AM
 591           
 0
 09 Apr 16, 07:23 AM

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া ।। দক্ষিন কোরিয়ায় আশ্রয় চান উত্তরের বাসিন্দারা....

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া ।। দক্ষিন কোরিয়ায় আশ্রয় চান উত্তরের বাসিন্দারা....

নিউজ ডেস্ক : জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই, দূর পাল্লার আন্ত: মহাদেশীয় ক্ষেপণাস্ত্র-ইঞ্জিনের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। আজ শনিবার দেশটির সংবাদ সংস্থা- কেসিএনএ জানায়, আগের চেয়ে শক্তিশালী এ ইঞ্জিন-চালিত ক্ষেপণাস্ত্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পরমাণু বোমার আঘাত হানা সম্ভব।

এর আগের দিন, অর্থাৎ গত শুক্রবার গত তিন মাসে বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও অন্যান্য সামরিক মহড়ার একটি ভিডিও প্রকাশ করে দেশটি। এদিকে, ১৩ জন উত্তর কোরীয় নাগরিক দক্ষিণ কোরিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সামরিক মহড়া পরিদর্শন করছেন- শুক্রবার এমন একটি ভিডিও প্রকাশ করে উত্তর কোরিয়া। ভিডিওতে, বিভিন্ন সমরাস্ত্রের সঙ্গে নানা মাত্রার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পর্যবেক্ষণ করতে দেখা যায় উন'কে। নির্দিষ্ট স্থান ও তারিখ উল্লেখ করা না হলেও এ বছরের প্রথম তিন মাসে এসব মহড়া সম্পন্ন হয় বলে জানায় কোরীয় উপদ্বীপের পারমানবিক শক্তিধর এ দেশটি।

এর একদিন পরই সফলভাবে নতুন ধরণের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র-ইঞ্জিনের পরীক্ষা চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন- কেআরটি। কবে এ পরীক্ষা চালানো হয়েছে- তা বলা না হলেও নেতা কিম জং উনের তত্ত্বাবধানে দেশের পশ্চিম উপকূলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর স্থানটিতেই এ ক্ষেপণাস্ত্র-ইঞ্জিনের পরীক্ষা চালানো হয় বলে ঘোষণা করা হয়।

টিভি উপস্থাপক বলেন, 'আমাদের সোহায়ি উৎক্ষেপণ কেন্দ্র থেকে নতুন করে শক্তিশালী ক্ষেপণাস্ত্র-ইঞ্জিনের পরীক্ষা চালানো হয়েছে। নেতা কিম জং উন বলেছেন- এখন থেকে আমাদের ক্ষেপণাস্ত্রে এ ধরণের ইঞ্জিন ব্যবহার করা হবে। আর তাতে করে সহজেই আমাদের শত্রু যুক্তরাষ্ট্রে পরমাণু অস্ত্রযুক্ত ক্ষেপণাস্ত্রের আঘাত হানা যাবে।'

এদিকে, তৃতীয় একটি দেশের রেস্টুরেন্টে কাজ করছেন, উত্তর কোরিয়ার এমন ১৩ জন নাগরিক দক্ষিণ কোরিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়েছে বলে জানিয়েছে সিউল। শুক্রবার সংবাদ সম্মেলনে দেশটির পুনরেকত্রীকরণ মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ১২ জন নারী ও ১ জন পুরুষ কর্মী বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছান।

এশিয়ার বিভিন্ন দেশে উত্তর কোরিয়দের পরিচালনাধীন বিভিন্ন রেস্টুরেন্টে খোঁজ নিয়ে বার্তা সংস্থা এপি জানায়, ভিয়েতনামের একটি রেস্টুরেন্টের কর্মীরা ২ সপ্তাহ আগে তা বন্ধ করে দেশটি ছেড়ে গেছেন। এ কর্মীরা সেখানকার হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে কূটনৈতিক ঝামেলা এড়াতে ও আশ্রয়প্রার্থীদের নিরাপত্তা বিবেচনায় তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রণালয়ের মুখপাত্র জিয়ং জুন হি বলেন, 'এই প্রথম একইসঙ্গে কাজ করা একটি দল দক্ষিণ কোরিয়ায় আশ্রয় চাইল। উত্তর কোরিয়ায় অর্থ পাঠাতে তাদের ওপর চাপ ছিলো বলে অভিযোগ করেছেন তারা। মানবিক বিবেচনায় আমাদের সরকার তাদের আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।'

বিভিন্ন সময় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তরের নাগরিকদের দেশ ছাড়তে উস্কানি দেয়ার অভিযোগ আনা হলেও বরাবরই তা অস্বীকার করে আসছে সিউল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন