News71.com
 International
 08 Apr 16, 07:16 AM
 614           
 0
 08 Apr 16, 07:16 AM

সিরিয়ার আলেপ্পোতে আইএস জঙ্গিদের রাসায়নিক হামলা ।। নিহত কমপক্ষে ২৩

সিরিয়ার আলেপ্পোতে আইএস জঙ্গিদের রাসায়নিক হামলা ।। নিহত কমপক্ষে ২৩

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার আলেপ্পোতে আইএস জঙ্গিদের রাসায়নিক হামলা চালিয়েছে। এ হামলায় অন্তত পক্ষে ২৩ জন নিহত হয়েছেন । আর এই রাসায়নিক অস্ত্র ব্যবহারের মধ্যে দিয়ে জঙ্গি সংগঠন জইশ আল ইসলাম সেখানকার কুর্দিদের বিরুদ্ধে নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করছে বলে প্রমান মিলেছে । এদিকে, আইএসকে হটিয়ে উত্তরাঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আল রাই শহর দখল করেছে মার্কিন সমর্থনপুষ্ট মধ্যপন্থি বিদ্রোহীরা। আর রাশিয়া দাবি, যুদ্ধবিধ্বস্ত মরুর মুক্তাখ্যাত ঐতিহাসিক শহর পালমিরাকে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরিয়ে আনতে সরকারি বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছে তারা।

গত বুধবার সিরিয়ার আইএস অধ্যুষিত শাদাত্তি অঞ্চলের কাছে জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন জোট। এই হামলায় আইএসের কয়েকটি সাঁজোয়া যান ধ্বংস হয় বলে জানায় গণমাধ্যম। মার্কিন এ হামলার কড়া জবাব দেয় জঙ্গীরা । হামলার কয়েক ঘণ্টার মাথায় আলেপ্পোর উত্তরাংশে আইএস জঙ্গিদের হামলায় নারকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। শেখ মাকসুদ জেলার কাছে এই হামলায় তারা রাসায়নিক বিস্ফোরক ব্যবহার করে বলে জানায় গণমাধ্যম। এতে বহু হতাহতের ঘটনা ঘটে।

আইএসের সহযোগী জঙ্গি সংগঠন জইশ-আল ইসলাম এক বিবৃতিতে জানায়, ওই অঞ্চলে কুর্দিদের বিরুদ্ধে রাসায়নিক বোমাসহ নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করছে তারা। রুশ ও মার্কিন বাহিনীর হামলায় বিপাকে পড়েই এই ভয়ঙ্কর মারণাস্ত্র ব্যাবহার করছেন বলে বলে জানায় তারা।

সিরিয়ার আলেপ্পোয় সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীদের সংঘর্ষ চলছে কয়েক সপ্তাহ ধরে। ঐসব অঞ্চলে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সরকারি বাহিনীকে সহায়তা দেয়া অব্যাহত রেখেছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার রুশ গণমাধ্যম আরটির খবরে বলা হয় গত মাসে সিরিয়া থেকে অস্ত্র প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর সেখান থেকে রাশিয়ার যুদ্ধবিমানগুলো ফিরতে শুরু করলেও সরকারি বাহিনীর সহায়তায় বেড়েছে স্থলসেনা।

সিরিয়ার প্রত্নতাত্ত্বিক শহর পালমিরা আইএসের কাছ থেকে পুনরুদ্ধারের পর সেখানকার অবস্থা উন্নয়নেও সরকারি বাহিনীকে সহায়তা করছে তারা। রুশ প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র জানান শিগগিরই স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসবে পালমিরা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কনাশেনকোভ বলেন, 'আমাদের বিশেষ বাহিনীর প্রশিক্ষণ দেয়া কুকুরের সাহায্যে পালমিরায় পেতে রাখা বোমা ও বিস্ফোরক উদ্ধার করা হচ্ছে। আইএসের বিরুদ্ধে যুদ্ধে ঐ এলাকার অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা এসব ক্ষতি পুষিয়ে নিতে সিরীয় সরকারের সঙ্গে একযোগে কাজ করছি।'

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন