News71.com
 International
 31 Mar 16, 12:09 PM
 691           
 0
 31 Mar 16, 12:09 PM

মিয়ানমারে ক্ষমতার ঐতিহাসিক পালাবদল, শপথ নিলেন নতুন প্রেসিডেন্ট ।। শুরু হল গনতন্ত্রের জয়যাত্রা.....

মিয়ানমারে ক্ষমতার ঐতিহাসিক পালাবদল, শপথ নিলেন নতুন প্রেসিডেন্ট ।। শুরু হল গনতন্ত্রের জয়যাত্রা.....

নিউজ ডেস্ক : নতুন এক যুগের শুভ সূচনা হলো মিয়ানমারে। গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি সরকারের যাত্রা শুরু হলো গতকাল থেকে। সকালে থেইন সেইনের কাছ থেকে শপথ গ্রহণ করেন নতুন প্রেসিডেন্ট হতিন কাইওয়া। এর মধ্য দিয়ে তার সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। রচিত হলো ইতিহাসের নতুন এক অধ্যায়।

দীর্ঘদিন সামরিক জান্তা দেশটির মসনদ আঁকড়ে ধরে থাকার পর শান্তিতে নোবেল পুরষ্কার বিজয়ী অং সান সুচির নেতৃত্বে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি গত বছর নভেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ফলে তাদের সামনে নতুন সরকার গঠনের পথ সুগম হয়। তারই ধারাবাহিকতায় আজ নতুন প্রেসিডেন্ট শপথ নিলেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেত্রী অং সান সুচির। কিন্তু তার স্বামী ও সন্তান বিদেশী হওয়ার কারণে সংবিধানের অধীনে তিনি ওই পদ পেতে পারেন না। তাই তিনি বেছে নিয়েছেন তারই অত্যন্ত ঘনিষ্ঠ সহচর হতিন কাইওয়াকে। ধরে নেয়া হয় যে, নতুন এ সরকারের প্রেসিডেন্ট তিনি না হলেও নেপথ্যে থেকে তিনিই সরকার পরিচালনা করবেন। তাকে নতুন মন্ত্রীসভায় পররাষ্ট্রমন্ত্রী সহ বেশ কয়েকটি পদ প্রস্তাব করা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন