News71.com
 International
 29 Mar 16, 06:18 AM
 683           
 0
 29 Mar 16, 06:18 AM

টরেন্টো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে আলোর মিছিল.......

টরেন্টো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে আলোর মিছিল.......

আন্তর্জাতিক ডেস্কঃ আলোর মিছিলে সমবেতদের একাংশ১৯৭১ সালে ২৫শে মার্চ রাতে বাংলাদেশে পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি দানের দাবিতে এবং মুক্তিযুদ্ধে শহীদের প্রতি সম্মান জানিয়ে টরন্টোতে আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে । ২৫শে মার্চ সন্ধ্যায় টরন্টোর ডেনফোর্থে শহীদ মিনার প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত হয়ে জয় বাংলা স্লোগান আর মোমবাতি জ্বালিয়ে এই দাবি জানান ও আলোর অনির্বাণ শিখায় শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ।

মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ কানাডা ও সেফগার্ড হিউম্যান রাইটস সেন্টার কানাডা যৌথভাবে এই আলোর মিছিলের আয়োজন করে । পরে সেখানে সভা অনুষ্ঠিত হয় । সভায় সভাপতিত্ব করেন অ্যাডভোকেট নাজমা কাওসার । বক্তব্য দেন দুই সংগঠনের সভাপতি শিক্ষাবিদ ড. মোজাম্মেল হক ও কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আবদুল আউয়াল । সভায় আরও বক্তব্য দেন অ্যাডভোকেট জাহিদ আনওয়ার, অধ্যাপক নাজমা বেগম, ফারহানা পল্লব, আলী আজগর, আমিন মিয়া, হাসিনা আখতার, কবি দেলোয়ার এলাহী, ফায়েজুল করিম, মামুনুর রশিদ ও আবুল বাশার ।

আলোর মিছিলে সমবেতদের একাংশআলোর মিছিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মিজানুর রহমান। সহযোগিতায় ছিলেন ফারহানা খান | ডিজাইন, ফটোগ্রাফি ও ভিডিওচিত্র ধারণ করেন মণির বাবু ও সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে সূচনা সংগীত-পরিবেশন করেন কানাডার জনপ্রিয় কণ্ঠশিল্পী ফারহানা শান্তাসহ সমবেত শিল্পীরা। এ ছাড়া উদীচী শিল্পী গোষ্ঠী অব কানাডার শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন।

সাংস্কৃতিক পরিবেশনাআলোর মিছিলে টরন্টোর ডেনফোর্থের শহীদ মিনার প্রাঙ্গণ মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও দুই লাখ নির্যাতিত মা-বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে জয় বাংলা আর জয় বঙ্গবন্ধু স্লোগানে মুখরিত হয়ে উঠেছিল । আর বক্তারা সত্য ও ন্যায়ের আলোয় অন্যায় ও অন্ধকার দূর করার অঙ্গীকার ব্যক্ত করে সমতাভিত্তিক, শোষণমুক্ত, সত্যিকারের গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ার দীপ্ত শপথ নেওয়ার আহ্বান জানান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন