international
 19 Mar 16, 12:37 PM
 168             0

গ্রীসের অবৈধ অভিবাসীদের তুরস্কে ফেরতের বিষয়ে একমত ইউরোপীয় ইউনিয়ন ।।

গ্রীসের অবৈধ অভিবাসীদের তুরস্কে ফেরতের বিষয়ে একমত ইউরোপীয় ইউনিয়ন ।।

আন্তর্জাতিক ডেস্ক : তুর্কি সীমান্ত হয়ে গ্রিসে আসা অবৈধ অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানোর প্রস্তাবের বিষয়ে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার প্রস্তাবটি অনুমোদনের জন্য তুরস্কে পাঠানো হবে বলে জানায় গণমাধ্যম। তুরস্ক-ইইউ'র মধ্যকার এ চুক্তি বাস্তবায়ন হলে অভিবাসীদের ফেরত নেয়ার বিনিময়ে আর্থিক সহায়তার পাশাপাশি শেনজেন চুক্তির সুযোগ-সুবিধা পেতে পারে আঙ্কারা। তবে তুরস্কের বেধে দেয়া শর্তের বিষয়ে ইউরোপীয় নেতাদের মতবিরোধ কাটেনি জানিয়ে তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাভোতৌলু জোটকে নমনীয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

গত বৃহস্পতিবার গ্রিসের লেসবস দ্বীপের মরিয়া শরণার্থী শিবির পরিদর্শনে যান হলিউড অভিনেত্রী ও জাতিসংঘের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। শিবিরটিতে দিনের পর দিন আটকে থাকা অভিবাসীরা তাকে দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠে। দু'দিনের এ সফরে শরণার্থীদের পরিস্থিতি পর্যবেক্ষণের পাশাপাশি জোলি তাদের জীবনমান উন্নয়নের বিষয়ে স্থানীয় সরকারের সঙ্গে আলোচনা করবেন।

ইউরোপের বিভিন্ন দেশ তাদের প্রবেশমুখ বন্ধ করে দেয়ায় গ্রিস উপকূলে আটকে আছে অন্তত ৪৫ লাখ অভিবাসী। মেসিডোনিয়া সীমান্ত ঘেঁষা ইদোমেনি শহরে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে আরো ১৪ হাজার মানুষ।

অভিবাসীদের এ স্রোত ঠেকাতে ২ দিনব্যাপী সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসে জড়ো হন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। এদিন তারা অভিবাসীদের গ্রিস থেকে তুরস্কে পাঠাতে সমন্বিত উদ্যোগ নেয়ার বিষয়ে একমত হন। ইইউ কাউন্সিলের বৈঠকের আগেই প্রস্তাবটি অনুমোদনের জন্য তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতৌলুর কাছে পাঠানো হবে। প্রস্তাবের বিষয়ে তুরস্কের সিদ্ধান্তের উপরই নির্ধারণ করবে পরবর্তী পদক্ষেপ কী হবে।

অ্যাঙ্গেলা মার্কেল বলেন, 'তুরস্ক ও জোটের স্বার্থে ভারসাম্য রেখেই আমরা একটি ফলপ্রসূ আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের দ্রুত সিদ্ধান্ত নিয়ে কাজে নেমে পড়তে হবে। ইউরোপে ভিসামুক্ত ভ্রমণের বিষয়ে তুরস্ক যে শর্ত জুড়ে দিয়েছে সে বিষয়েও জোট কাজ করে যাচ্ছে।'

এদিকে তুরস্কের সঙ্গে চুক্তির মধ্য দিয়ে ইউরোপ শরণার্থী সমস্যার দায় এড়াতে চাইছে বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির কর্মীরা ব্রাসেলসের ইইউ সম্মেলন ভবনের বাইরে লাইফ জ্যাকেটে বিভিন্ন স্লোগান লিখে প্রতীকী বিক্ষোভ করে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')