News71.com
 International
 15 Mar 16, 09:33 AM
 788           
 0
 15 Mar 16, 09:33 AM

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের আগ্রাসী ভূমিকায় ভিয়েতনামের রাজধানি হ্যানয়ে বিক্ষোভ ।।

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের আগ্রাসী ভূমিকায় ভিয়েতনামের রাজধানি হ্যানয়ে বিক্ষোভ ।।

নিউজ ডেস্ক : দক্ষিণ চীন সাগর নিয়ে চীন-ভিয়েতনামের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এরই মধ্যে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের আগ্রাসী ভূমিকার প্রতিবাদে স্প্রেটলি দ্বীপে চীন-ভিয়েতনাম রক্তক্ষয়ী সংঘর্ষের ২৮তম বার্ষিকীতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ভিয়েতনামের একদল মানুষ।

প্রায় ১৫০ জন বিক্ষোভকারী মাথায় কাপড় বেঁধে আগ্রাসী চীনের পতন হোক শ্লোগান দেয়। তাদের হাতে ছিল ১৯৮৮ সালে স্প্রেটলি দ্বীপে চীনা বাহিনীর সাথে সংঘর্ষে নিহত ৬৮ জন নাবিকের জন্য জয় মাল্য। ভিয়েতনামে চীন বিরোধী মনোভাব প্রবল হচ্ছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কাছে এটি একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ৯০ মিনিটের এই বিক্ষোভ বন্ধে পুলিশ কোনো ভূমিকা নেয়নি। ঘটনটি এমন সময়ে ঘটল যখন দক্ষিণ চীন সাগরে চীনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন এবং যুক্তরাষ্ট্রের নৌ- টহলের কারণে সেখানে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে জাপান সম্প্রতি ফিলিপাইনের সাথে একটি প্রতিরক্ষা চুক্তি করেছে। গত মাসে ভিয়েতনাম সরকার চীনের বিরুদ্ধে শান্তির প্রতি হুমকি এবং সামরিকীকরণ বর্ধনকারী কার্যক্রমের অভিযোগ আনে।

স্প্রেটলি দ্বীপে চীন-ভিয়েতনাম যুদ্ধের স্মরণে হ্যানয়ে অনুষ্ঠিত হলো এই বিক্ষোভ। ১৯৮৮ সালের ১৪ জুন সংঘর্ষে নিহতদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। প্যারাসেল ও স্প্রেটলি দ্বীপে চীনের দখলদারিত্বের বিরোধিতা করে আসছে ভিয়েতনাম সরকার যদিও তা তেমন তীব্র নয়। চীন ভিয়েতনামের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। তাছাড়া দুটি দেশই শাসন করছে কমিউনিস্ট সরকার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন