News71.com
 International
 06 Mar 16, 02:33 AM
 702           
 0
 06 Mar 16, 02:33 AM

উত্তর কোরিয়ার পন্যবাহী জাহাজ আটক করল ফিলিপাইন ।। জাতিসংঘ ঘোষিত কঠোর অবরোধ গ্রহন শুরু

উত্তর কোরিয়ার পন্যবাহী জাহাজ আটক করল ফিলিপাইন ।। জাতিসংঘ ঘোষিত কঠোর অবরোধ গ্রহন শুরু

আন্তর্জাতিক ডেস্ক : গতকাল শনিবার ফিলিপাইন উত্তর কোরিয়ার একটি জাহাজ আটকে করেছে । জাতিসংঘের ঘোষিত নতুন অবরোধের আওতায় এই প্রথম এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হলো। সম্প্রতি পারমাণবিক বোমা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার জের ধরে পিয়ংইয়ংয়ের ওপর ওই অবরোধ আরোপ করা হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত বুধবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন অবরোধ আরোপের পর এ পর্যন্ত দেশটির বিরুদ্ধে যত অবরোধ আরোপ করা হয়েছে, তার মধ্যে এটাই সবচেয়ে কঠোর।

জিন তেং নামের ৬ হাজার ৮৩০ টন ওজনবাহী কার্গো জাহাজটি বর্তমানে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থিত সুবিক বন্দরে রয়েছে। ফিলিপাইনের প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র বলেছেন, উত্তর কোরীয় জাহাজটি তিন দিন ধরে বন্দরে রয়েছে। এটিকে বন্দর ছাড়তে দেওয়া হবে না। তবে জাহাজের ২১ জন নাবিককে বহিষ্কার করা হবে।

ফিলিপাইনের সরকারি মুখপাত্র জানিয়েছেন উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে বিশ্ব উদ্বিগ্ন। যদিও উত্তর কোরিয়ার সাথে ফিলিপাইনের কোন পারস্পরিক দন্ধ নেই তবুও জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে ফিলিপাইনকে ওই অবরোধ বাস্তবায়নে নিজের দায়িত্বটুকু পালন করতে হয়েছে।’

ফিলিপাইনের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র চার্লস জোস বলেন, সাবেক মার্কিন নৌঘাঁটির কাছে অবস্থিত ওই বন্দরে এসে জাতিসংঘের একটি তদন্ত দল জাহাজটি পরিদর্শন করবে। তিনি বলেন, জাতিসংঘের অবরোধের সঙ্গে সংগতি রেখেই জাহাজটি আটকে রাখা হয়েছে।

এদিকে জাহাজটিকে আটককারি ফিলিপাইনের কোস্টগার্ডের কমান্ডার আরমান্দ বালিলো সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পাম বীজ বহনকারী জাহাজটিতে গতকাল তাঁরা দ্বিতীয়বারের মতো তল্লাশি চালিয়েছেন। তবে এতে বিস্ফোরক, মাদক বা নিষিদ্ধ কোনো পণ্যসামগ্রী এখন পর্যন্ত পাওয়া যায়নি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন