News71.com
 International
 05 Aug 16, 11:15 AM
 350           
 0
 05 Aug 16, 11:15 AM

কর্মহীন ভারতীয়দের নিজেদের খরচে ফেরত্ পাঠাবে সৌদি আরব, জানালেন সুষমা....

কর্মহীন ভারতীয়দের নিজেদের খরচে ফেরত্ পাঠাবে সৌদি আরব, জানালেন সুষমা....

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে কাজ হারিয়ে অবর্ণনীয় দুর্দশায় পড়া কয়েক হাজার ভারতীয়ের ব্যাপারে সে দেশের শাসক রাজা ভারতের আবেদন মেনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দুদিনের মধ্যে সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছেন বলে জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সংসদের উভয় কক্ষেই বৃহস্পতিবার বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, সৌদি প্রশাসন আটকে পড়া ভারতীয়দের দেশ ছাড়ার প্রয়োজনীয় ভিসা দেবে। রাজার নির্দেশে অস্থায়ী শিবিরে থাকা ভারতীয় শ্রমিকদের নিখরচায় চিকিত্সা, খাওয়াদাওয়ার ব্যবস্থা করবে। ভারতীয়দের মধ্যে যাদের প্রয়োজনীয় যোগ্যতা আছে, তাঁদের অন্য সংস্থায় নতুন করে কাজে যোগদানের অনুমতি দেবে। অর্থাত্ অন্য কোনও সংস্থা তাঁদের যোগ্য মনে করলে নতুন করে কাজে নিতে পারে। সব মিলিয়ে সন্তোষজনক পথেই সমস্যার সমাধান হয়ে গিয়েছে বলে তাত্ক্ষনিক বিবৃতিতে জানিয়েছেন সুষমা।

সৌদির রাজার সঙ্গে ব্যক্তিগত স্তরে সৌহার্দ্য স্থাপনের জন্য নরেন্দ্র মোদীর চেষ্টার ফলেই এটা সম্ভব হয়েছে বলে অভিমত জানান সুষমা। তাছাড়া সৌদি আরবে সাম্প্রতিক সফরে গিয়ে দুটি দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে তুলতে প্রধানমন্ত্রীর উদ্যোগেও কাজ হয়েছে বলেও মত তাঁর। সুষমা জানান, গত মঙ্গলবার থেকে সৌদি আরবে রয়ে যাওয়া বিদেশ রাষ্ট্রমন্ত্রী ভি কে সিংহ ভারতীয় শ্রমিকদের জন্য যাবতীয় ব্যবস্থা সেরেই দেশে ফিরবেন।

সৌদি আরব কর্তৃপক্ষের সঙ্গে কী বোঝাপড়া হয়েছে, জানিয়ে সুষমা বলেন, নয়াদিল্লির অনুরোধ মেনে সৌদি কর্তৃপক্ষ ভারতীয়দের এক্সিট ভিসা দিতেই রাজি তো হয়েছেই, তাঁদের নিজেদের খরচে ভারতে পাঠিয়ে দিতেও সম্মত হয়েছে। এ ব্যাপারে ভারত সরকারের একটি পয়সাও ব্যয় করতে হবে না। সুষমা জানান, সৌদি আরব ছাড়ার আগে বরখাস্ত ভারতীয়রা তাঁদের বকেয়া বেতন ও অন্যান্য পাওনাগণ্ডার ব্যাপারে সে দেশের শ্রম দপ্তরের কাছে দাবিদাওয়া পেশ করে আসবেন। রিয়াধের ভারতীয় দূতাবাস যাবতীয় বকেয়া আদায়ের ব্যাপারে পরবর্তী পদক্ষেপ করবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন