health
 30 Jun 16, 05:52 PM
 306             0

ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়  

ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়   

হেলথ ডেস্ক: এবার বিশেষজ্ঞগণ ১৬টি দেশের এক গবেষণা রিপোর্টের ফলাফলে উল্লেখ করেছেন, ওমেগা-৩ ফ্যাটি এসিড হার্ট অ্যাটাকজনিত মৃত্যু ঝুঁকি উল্লেখযোগ্য রকম হ্রাস করে। কিন্তু কৃত্রিম ওমেগা-৩ ফ্যাটি এসিড নয়, আপনাকে আহার করতে হবে ওমেগা-৩ ফ্যাটি এসিড সম্বলিত খাবার। যেমন-মাছ, সিফুড, সিডস, নাটস। আর ওমেগা-৩ সমৃদ্ধ খাবার শুধু হার্টের জন্য ভালো তাই নয়, এ ধরনের খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ও হার্টবিট নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।

তবে বিশেষজ্ঞগণ এটাও উপস্থাপন করেছেন যে, ফুড সাপ্লিমেন্ট হিসাবে উত্পাদিত ওমেগা-৩ ফ্যাটি এসিড ফ্রেশফুড থেকে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি এসিড একই রকম কার্যকর নয়। মার্কিন কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ফ্যাটি ফিস হচ্ছে ওমেগা-৩ এর উত্কৃষ্ট উত্স। যেমন- সালমন, টুনা ফিসে রয়েছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিড। এছাড়া প্লান্ট বেজড খাবারেও ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে যেমন: ওয়ালনাট, ফ্রাক্সসিড, কেনোলা অয়েল এবং অন্যান্য বাদাম ইত্যাদি।

এই ব্যাপারে গবেষণার সিনিয়র অথার ড. ডারিউশ মোজাফফারিয়ান যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৬টি দেশের গবেষণা তথ্য পর্যালোচনা করে দেখেছেন যারা প্রাকৃতিক উত্স থেকে প্রাপ্ত ওমেগা-৩ ফ্যাটি এসিডসমৃদ্ধ খাবার নিয়মিত আহার করেন তাদের হার্ট অ্যাটাকজনিত মৃত্যু ঝুঁকি অন্যদের চেয়ে শতকরা ১০ভাগ কম। আর এই তথ্যটি প্রকাশিত হয়েছে জেএএমএ ইন্টারন্যাশনাল মেডিসিন জার্নালে। এদিকে বাংলাদেশেও বিভিন্ন ধরনের মাছে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। যেমন: পাংগাস, পাবদা, রুই, ইলিশ ইত্যাদি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')