health
 25 Jun 16, 10:16 PM
 360             0

পুরুষের বন্ধ্যাত্বের অন্যতম প্রধান কারণ ধূমপান

পুরুষের বন্ধ্যাত্বের অন্যতম প্রধান কারণ ধূমপান

হেলথ ডেস্ক: এই তথ্য নিয়ে যদি আপনার সংশয় থাকে তবে তা ঝেড়ে ফেলুন। সেই সঙ্গে নিয়মিত যে পুরুষরা, ধূমপান করেন এখন থেকেই সাবধান হয়ে যান! ধূমপানে ক্যান্সারের আশঙ্কা তো আছেই, সেইসঙ্গে আপনার বীর্যেরও বারোটা বাজায় সিগারেট! শুক্রাণুর গুণগত মান খারাপ করে দেয়।

যার ফলাফল বন্ধ্যাত্য! সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ধূমপানে স্পার্মের ডিএনএ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যার প্রভাবে পুরুষের বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে। যে কারণে ধূমপায়ী পুরুষদের সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

স্পার্মের ৪২২ রকম প্রোটিন বিশ্লেষণ করেই ডিএনএ-র এই গঠনগত পরিবর্তনের কথা জানতে পারেন গবেষকরা। ধূমপায়ীদের কারও কারও স্পার্মে দেখা গিয়েছে একটা প্রোটিন পুরোপুরি অনুপস্থিত। আবার, এমন অনেক ধূমপায়ীরও সন্ধান মিলেছে, যাদের স্পার্মে ২৭ রকমের প্রোটিন নামেমাত্র আছে।

গবেষকরা বলছেন, অতিরিক্ত ও নিয়মিত ধূমপানের কারণে পুরুষ প্রজনন নালির মধ্যে প্রদাহজনক প্রতিক্রিয়া তৈরি হয়। এই গবেষণার বিশদ প্রকাশিত হয়েছে বিজেইউ নামে একটি আন্তর্জাতিক জার্নালে। গবেষণা রিপোর্টের সঙ্গেই ২০জন ধূমপায়ী ও ২০ জন অধূমপায়ীর কেসহিস্ট্রি তুলে দেওয়া হয়।

এই গবেষকদলের অন্যতম ড. রিকোর্ডো পিমেন্টা বার্তোল্লা জানিয়েছেন, বেশকিছু পরীক্ষায় এটা নিশ্চিত ভাবেই জানা গিয়েছে, সিগারেটে শুক্রাণুর ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে। যা, পুরুষ বন্ধ্যাত্বের অন্যতম একটি কারণ বলেই তারা মনে করছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')