News71.com
 Health
 27 Dec 20, 10:44 AM
 645           
 0
 27 Dec 20, 10:44 AM

সর্দি কাশি থেকে রক্ষায় তালিকায় রাখুন এই পানীয়গুলো

সর্দি কাশি থেকে রক্ষায় তালিকায় রাখুন এই পানীয়গুলো

হেলথ ডেস্কঃ সারাদিন হিমেল হাওয়া আর কনকনে ঠান্ডা। রাতে আবার কিছুটা বাড়তি তাপমাত্রা। এই আবহাওয়ায় হাঁচি, কাশি,ঠান্ডা লেগেই আছে। আসলে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে শরীরে খাপ খাওয়াতে বেশি কিছু সময় লাগে। কিন্তু প্রথম থেকেই সতর্ক হলে শরীরকে সুস্থ রাখা সম্ভব। চিকিৎসকের কাছে যেয়ে অ্যান্টিবায়োটিক খাওয়ার চেয়ে আগে বাসায় ঘরোয়া টোটকা চেষ্টা করুন। সর্দি,কাশি ভুলেও কাছে আসবে না।

আদা ও মধু: আদায় অ্যান্টিইনফ্ল্যামেটরি ও অ্যান্টিঅক্সিড্যান্ট-এর মতো উপাদান যা ঠান্ডার হাত থেকে বাঁচায়। প্রতিদিন সকালে এক কাপ গরম পানিতে আদা কুঁচি, লেবুর রস ও মধু মিশিয়ে খেয়ে নিন। এতে করে একদিকে যেমন ঠান্ডা দূর হবে অন্যদিকে শরীরে জমে থাকা টক্সিন দূর হবে।

দারচিনি পানি: দারচিনি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। গরম পানিতে কয়েক টুকরো দারচিনি দিয়ে ফুটিয়ে খান। এতে করে বুকে কফ জমবে না সাথে সাইনাস ও মাইগ্রেনের মত সমস্যাও দূর হবে।

গোলমরিচ চা: গোলমরিচে রয়েছে পিপারিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোজ সকালে খালি পেটে এক কাপ চায়ে ৩-৪টে গোলমরিচ গুঁড়ো করে নিয়ে মিশিয়ে খান। এতে করে হাঁচি, কাশি, বুকে কফ জমা, নাক বন্ধর মতো সমস্যা নিমেষেই দূর হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন