News71.com
 Health
 03 Oct 19, 06:07 PM
 845           
 0
 03 Oct 19, 06:07 PM

খালি পেটে খাওয়া যাবে না যে সব খাবার ।।

খালি পেটে খাওয়া যাবে না যে সব খাবার ।।

 

হেলথ ডেস্কঃ খালি পেটে কিছু খাবার খেলে অনেক ধরণের সমস্যা হতে পারে। চলুন জেনে নিই খালি পেটে কোন ধরণের খাবার খাওয়া উচিত নয়:

১) ফল : আমরা আমাদের ছেলেবেলা থেকেই জানি খালি পেটে ফল খেতে নেই। শুধুমাত্র একটি আপেল বা একটি কলা খেয়ে কখনই পেটের ক্ষুধা মিটে না। আপনি যদি ফল খেয়েই থাকেন তাহলে এর সঙ্গে আপনার খাওয়া উচিত কোনও প্রোটিন ধরণের খাবার। সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির ফলের সঙ্গে খেতে পারেন।

 

২) ঝাল: আপনার প্রচণ্ড খিদে পেয়েছে, তাই হাতের কাছে পাওয়া ঝাল ঝাল কোনও মুখরোচক খাবার খেয়ে বসলেন। দেখবেন আপনার হজমের সমস্যা তৈরি হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এই মশলা আপনার পাকস্থলীর আবরণের ওপর সরাসরি প্রভাব ফেলবে। তাই ঝাল খাবার খাওয়ার আগে দুধ বা দই খেতে পারেন। এতে সরাসরি ঝালের প্রভাব পাকস্থলীর ওপর পড়বে না।

 

৩) কমলালেবু বা কফি : আপনি যদি কমলালেবু বা কফি খালি পেটে খেয়ে থাকেন তাহলে অ্যাসিডিটি তৈরি করবে। এতে পেট খারাপ হবার সম্ভাবনা তৈরি হয়। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করাটা অত্যন্ত ক্ষতিকর। সবজি পেটের জন্য এতোটা ক্ষতিকর না।তাই সবজির সালাদ খেতে পারেন।

 

৪) বিস্কুট বা চিপস : এমন হতে পারে আপনি আর দুই ঘণ্টা পর দুপুরের খাবার খাবেন, তাই এখন ভারী কিছু খেতে চাচ্ছেন না। কিন্তু বিস্কুট বা চিপস একেবারেই খাবেন না । কেননা এতে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার খিদে খিদে ভাব দ্রুত ফিরে আসবে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির কোনও খাবার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন