health
 27 Sep 19, 01:27 PM
 7             0

যেভাবে ২৩০ কেজি ওজন থেকে ৮৫-তে নামিয়ে আনেন আদনান সামি !!

যেভাবে ২৩০ কেজি ওজন থেকে ৮৫-তে নামিয়ে আনেন আদনান সামি !!

হেলথ ডেস্কঃ ২০০৬ সালের কথা, সেদিন কিছুটা অসুস্থ বোধ করেন আদনান সামি। চিকিৎসক জানালেন, শরীরের বাড়তি ওজন সামি না কমালে ছয় মাসের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে ভয়াবহ অবস্থা হতে পারে। নিজের জীবনের সেই সময়ের কথা মনে করে সামি বলেন, ওই সময়টা ছিল ডু অর ডাইয়ের মতো। হয় আমার ওজন কমাতে হবে, কিংবা মরতে হবে। এই শেষ, এখন থেকে শুরু হলো নতুন অধ্যায়। সেদিন থেকেই ২৩০ কেজি ওজনের আদনান সামি যাত্রা করেন নতুন মানুষ হওয়ার পথে।

তিনি ওজন কমাতে শুরু করেন স্বাস্থ্যসম্মত জীবনযাপন এবং পরিমিত খাবার খেয়ে। পাকিস্তানী বংশোদ্ভূত ভারতীয় সংগীতশিল্পী আদনান সামির অস্বাভাবিক স্থূল থেকে নিয়ন্ত্রিত দেহগড়ন পাওয়ার পথটা সহজ ছিল না। সাধারণত কম সময়ে ওজন কমাতে হলে অনেকে ব্যায়াম আর ডায়েটের পাশাপাশি ব্যারিয়াট্রিক সার্জারি করেন। এর মাধ্যমে শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা হয়। কিন্তু কম সময়ে লক্ষ্য অর্জনের জন্য সামি নাকি এ ধরনের কোনো পদক্ষেপ নেননি। তিনি শুধুই ডায়েট আর ব্যায়ামনির্ভর ছিলেন। ডায়েটের শুরু থেকেই সাদা ভাত, রুটি, চিনি ও ডাল- একেবারেই নিষিদ্ধ ছিল আদনান সামির জন্য।

শাকসবজি, তেল আর বাটার ছাড়া পপ কর্ন, তেল ছাড়া পোড়ানো মাছ আর ডাল সেদ্ধ ছিল তার রোজকার খাবার। অ্যালকোহল কিংবা চিনি আছে এমন পানীয় তার ছোঁয়াও বারণ ছিল। চিনি ছাড়া এক কাপ চা খেয়ে শুরু হতো আদনান সামির দিন। দুপুরের খাবারে তার জন্য থাকত ভেজিটেবল সালাদ ও মাছ। রাতে তেল-মসলা ছাড়া সেদ্ধ ডাল খেয়ে ঘুমাতে হতো তাকে। প্রথমে তিনি শুধু ডায়েটেই সীমাবদ্ধ রেখেছিলেন নিজেকে। ডায়েট-চার্ট অনুসরণ করে তিনি কমিয়েছিলেন ৪০ কেজি ওজন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')