health
 23 May 19, 11:11 AM
 67             0

শারীরিক অবস্থার উন্নতি নাকি অবনতি, জানাবে যে ৪ পরীক্ষার মাধ্যমে ।।

শারীরিক অবস্থার উন্নতি নাকি অবনতি, জানাবে যে ৪ পরীক্ষার মাধ্যমে ।।


হেলথ ডেস্কঃ কতদিন বাঁচব এই প্রশ্ন সকলের মনেই ঘুরপাক খায়। তাই বলে আয়ুরেখা জানা কি এতই সহজ? তবে প্রতিদিনের জীবনে ৪টি কাজ করলে আপনার শারীরিক অবস্থার কথা একটু হলেও জেনে যাওয়া সম্ভব। দেখে নিন কী সেই ৪ পরীক্ষা-

১। একপায়ে ভর দিয়ে দাঁড়ান-
সকালে উঠে একপায়ে ভর দিয়ে দাঁড়িয়ে যান। ৬০সেকেন্ড অন্তর দুই পায়ে ভর দিয়ে দাঁড়ান। যদি আপনি ২০ সেকেন্ড পরই পা নামিয়ে ফেলেন তাহলে বুঝতে হবে আপনার মাথা ও স্নায়ু সংক্রান্ত কোনো সমস্যা রয়েছে। কারণ জাপানের একটি গবেষণা বলছে, আপনি যদি টানা ৩০ সেকেন্ড একমনে ও একপায়ে না দাঁড়াতে পারেন তাহলে আপনার স্নায়ুর সমস্যা রয়েছে ধরে নেওয়াই যায়।

২। লম্বা শ্বাস নিন-
লম্বা করে শ্বাস নিন। ২০ সেকেন্ড রেখে ছেড়ে দিন। এর ফলে আপনার হার্টও ভালো থাকবে। যদি আপনি এই প্রক্রিয়া দুইবারের বেশি না করতে পারেন ধরে নেবেন আপনার ফুসফুসে সমস্যা আছে।

৩। যোগাসন করুন-

খালি মেঝেতে পা লম্বা করে বসুন। এবার পা একসঙ্গে জোড়া লাগিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করুন। প্রতিদিন এই আসন করতে পারলে আপনার রক্ত সঞ্চালন ভালো হবে। এছাড়াও অন্যান্য সমস্যা কমবে। যারা প্রতিদিন শরীরচর্চার মধ্যে থাকেন না তাদের আয়ু এমনিই কমবে।

৪। সিঁড়ি দিয়ে ওঠা-
কত দ্রুত আপনি সিঁড়ি দিয়ে ওঠা নামা করতে পারছেন তার উপর নির্ভর করে আপনি কত ফিট। প্রতিদিন দিনে অন্তত দুবার যদি সিঁড়ি দিয়ে ওঠা নামা করতে পারেন তাহলে আপনার ক্যান্সারের সম্ভাবনা কমবে। এছাড়াও ফুসফুসের কর্মক্ষমতা বাড়বে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')