health
 07 May 19, 09:18 AM
 69             0

লিভার পরিষ্কার রাখতে গুরুত্বপূর্ণ চার খাবার

লিভার পরিষ্কার রাখতে গুরুত্বপূর্ণ চার খাবার

হেলথ ডেস্ক: হজম, বিপাক, পুষ্টি জমা হওয়া ইত্যাদি শরীরের বিভিন্ন প্রয়োজনীয় কাজ লিভার করে থাকে। তাই শরীরের কার্যক্রম ঠিকঠাকমতো করার জন্য লিভার ভালো রাখা জরুরি।অস্বাস্থ্যকর খাবার ও জীবনযাপনের ধরন লিভারের ওপর চাপ ফেলে। এতে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে লিভারের অসুবিধা হয়। এ থেকে দীর্ঘমেয়াদি অবসন্ন ভাব, মাথাব্যথা, হজমের সমস্যা হতে পারে।কিছু খাবার রয়েছে, যেগুলো লিভারকে পরিষ্কার রাখতে উপকারী। লিভার পরিষ্কার রাখবে, এমন কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. রসুন
রসুন লিভারকে পরিষ্কার করার জন্য খুব উপকারী একটি খাবার। রসুনের মধ্যে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম নামক উপাদান। এগুলো লিভার পরিষ্কারের প্রক্রিয়াকে দ্রুততর করে এবং লিভারকে সুরক্ষা দেয়।

২. লেবু
লেবুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ডি-লাইমোনেন। এটি লিভার পরিষ্কারে সাহায্য করে। খাদ্যতালিকায় লেবু বা লেবুপানি রাখতে পারেন।

৩. গ্রিন টি
নিয়মিত গ্রিন টি পান করলে শরীর থেকে বিষাক্ত পদার্থ ও চর্বি কমে। এই স্বাস্থ্যকর চা বিষাক্ত পদার্থের কারণে হওয়া ক্ষতি থেকে লিভারকে সুরক্ষিত রাখে। তবে খুব বেশি গ্রিন টি পান লিভারের ক্ষতি করতে পারে। তাই দিনে এক থেকে দুই কাপ গ্রিন টি পান করুন।

৪. হলুদ
হলুদ আরেকটি অন্যতম প্রচলিত লিভার পরিষ্কারক। হলুদের মধ্যে থাকা কারকিউমিন প্রাথমিক লিভার ডিটক্সিফিকেশন অ্যানজাইম তৈরি করে।এক গ্লাস পানির মধ্যে চার ভাগের এক ভাগ হলুদ গুঁড়া মেশান। একে সিদ্ধ করুন। এক সপ্তাহ ধরে প্রতিদিন দিনে দুবার এটি পান করুন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')