News71.com
 Health
 06 Sep 16, 12:06 PM
 992           
 0
 06 Sep 16, 12:06 PM

পান খাওয়ার উপকারিতা

পান খাওয়ার উপকারিতা

 

নিউজ ডেস্ক: পান খাওয়ার রীতি আমাদের দেশে বেশ পুরনো। তাছাড়া আবার সনাতন ধর্মে বিভিন্ন পূজায় পান পাতার ব্যবহার রয়েছে। তবে অনেকে পান খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্র অনু‌যায়ী পান খেলে ক্যান্সারের মতো ভয়াবহ রোগকেও প্রতিহত করা ‌যায়। এবার জানা যাক পান খেলে কী কী রোগ থেকে দূরে থাকবেন আপনি।

ক্ষত নিরাময়ে কা‌র্যকরী:  পান পাতায় অ্যান্টিব্যাক্টেরিয়াল রাসায়নিক থাকে। তাই পান পাতা বেটে ক্ষতস্থানে দিলে দ্রুত নিরাময় সম্ভব। পান পাতা ব্যবহার করলে সংক্রমণের ভয়ও থাকে না। পানের বেদনানাশক গুণ থাকায় ব্যথা থেকে মুক্তি মেলে।

মুখের রোগে উপকারী:  পান তার নিজের বিশেষ ধরণের গন্ধের জন্য বিখ্যাত হয়ে আছে। পান খেলে মুখের দুর্গন্ধ নাশ হয়। পান খেলে মুখের ভিতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। ‌আর এর ফলে বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিষ্কার হয়। দাঁতে ক্ষয়ের সম্ভাবনা থাকে না।

অস্থি সন্ধির ব্যথা দূর করে:  বাতের ব্যথা দূর করতে বিশেষ উপকারী ভূমিকা গ্রহণ করতে পারে পান। পান থেঁতো করে একটা কাপড়ের পুটলিতে ভরুণ। এরপর গরম জলে ওই পুঁটলি ডুবিয়ে ব্যথা জায়গায় সেঁক দিন। অনেক আরাম পাবেন।

পেটের ব্যথা থেকে মুক্তি:  পেটে ব্যথা বা কোষ্টকাঠিন্য হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরুন। এবার পেটে আস্তে আস্তে সেঁক দিন। পেটে ব্যথা থেকে মুক্তি মিলবে।

গলা খুসখুস দূর করে:  গলা খুসখুস করলে পান পাতার ৫ মিলিলিটার রস এক গ্লাস গরম জলে মিশিয়ে খান। অনেক আরাম পাবেন। বিখ্যাত অনেক গায়ক গলা ভাল রাখতে এটি ব্যবহার করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন