health
 29 Aug 16, 12:34 PM
 307             0

স্মৃতিশক্তি বাড়াবে পড়ার মাঝে একটু ঘুম, কিন্তু...

স্মৃতিশক্তি বাড়াবে পড়ার মাঝে একটু ঘুম, কিন্তু...

হেলথ ডেস্কঃ অনেকেরই পড়তে পড়তে খুবই ঘুম পায়। কিন্তু পড়ায় ব্যাঘাত ঘটার আশঙ্কায় এ কাজটি তারা এড়িয়ে চলেন। যদিও সাম্প্রতিক এক গবেষণার আলোকে গবেষকরা বলছেন পড়ার মাঝে একটু ঘুমিয়ে নিলে তা স্মৃতিশক্তি বাড়াতে যথেষ্ট কার্যকর হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া।

পড়ার মাঝে কিছুটা ঘুমিয়ে নিয়ে স্মৃতিশক্তি বাড়ানোর বিষয়টি সাম্প্রতিক এক ফরাসি গবেষণায় জানা গেছে। তবে এ বিষয়টিও সঠিকভাবে কাজে লাগানোর জন্য কয়েকটি উপায় জেনে নিতে হবে।
ইউনিভার্সিটি অব লিওনের গবেষকরা এ বিষয়টি অনুসন্ধানের জন্য ১৮ থেকে ২৫ বছর বয়সী ৪০ জন তরুণকে অন্তর্ভুক্ত করেন। এতে তারা তরুণদের পড়াশোনার রিভিশন সেশন অন্তর্ভুক্ত করেন। এজন্য গবেষকরা তরুণদের দুটি ভাগে বিভক্ত করেন। এরপর তাদের পড়াশোনা, ঘুম ও পরীক্ষার বেশ কয়েকটি ধাপের মধ্য দিয়ে যেতে হয়।

গবেষকরা জানান, তরুণদের পড়ার মাঝে ঘুম থাকলে তা স্মৃতিশক্তি ভালো করে এবং পড়া যথাযথভাবে আত্মস্থ করতে সহায়তা করে। এক্ষেত্রে ৫টি পরামর্শও দেন গবেষকরা। এ পাঁচ উপায় মেনে চললে পড়াশোনা আত্মস্থ করা সহজ হবে।
গবেষকদের পরামর্শগুলো হলো-

১. সঙ্গে সঙ্গে রিভিশন
পড়ার পর তা স্থগিত করে রাখা বাদ দিন এবং সঙ্গে সঙ্গে রিভিশন শুরু করুন। একই বিষয়ের পড়াগুলো একসঙ্গেই পড়া উচিত।
২. সপ্তাহে একবার রিভিশন
একটি পড়া সপ্তাহে চারবার পড়ার চেয়ে প্রতি সপ্তাহে একবার করে পড়ে নেওয়া কার্যকর। প্রতি সপ্তাহে একবার করে পড়াগুলো রিভিশন না দিলে ভুলে যাওয়ার আশঙ্কা থাকে।
৩. নিয়মিত পরীক্ষা
প্রত্যেকটি পড়াই নিয়মিত পরীক্ষার মাধ্যমে আত্মস্থ করা উচিত।
৪. সময় মেনে চলা
প্রতিদিন নির্দিষ্ট সময়ে পড়া এবং এ সময়ে কী কী পড়া হলো সে বিষয়ে স্পষ্ট ধারণা রাখা।
৫. পর্যাপ্ত ঘুম
স্মৃতিশক্তি বাড়ানোর জন্য প্রতিদিন ঘুমাতে হবে। এছাড়া পড়ার মাঝেও ঘুম পেলে একটু ঘুমিয়ে নিতে হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')