health
 13 Aug 16, 01:13 PM
 273             0

কোন রক্তের গ্রুপে কী খাবার খাবেন?

কোন রক্তের গ্রুপে কী খাবার খাবেন?

 

স্বাস্থ্য ডেস্ক: রক্তের গ্রুপ বিভিন্ন মানুষের বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেকারনে রক্তের গ্রুপ ভিন্ন হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের বহু বিষয়ও ভিন্ন হয়ে যায়। এই কারণেই রক্তের গ্রুপ অনুযায়ী খাবারের চাহিদাও ভিন্ন ধরনের হয়ে থাকে। আর এক্ষেত্রে প্রত্যেক মানুষেরই নিজস্ব রক্তের গ্রুপ অনুযায়ী ভিন্ন ভিন্ন খাবার খাওয়া উচিত। কোন রক্তের গ্রুপে কোন খাবার খাবেন সেটা নিচে দেওয়া হল:

যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদের জন্য:-  এই ধরনের রক্ত যাদের রয়েছে তারা উচ্চমাত্রায় প্রোটিন খেলে যথেষ্ট উপকৃত হবে। এক্ষেত্রে বেশি করে সাদা মাংস, হাঁস-মুরগির মাংস, মাছ ইত্যাদি খাওয়া যেতে পারে। এছাড়া সবজি এবং নানা ধরনের দানাযুক্ত খাবার যথেষ্ট উপকার করবে। সীম ও বীজধরনের খাবার এবং ডেইরি পণ্য খাওয়া উচিত।

যাদের রক্তের গ্রুপ ‘এ’ তাদের জন্য:-  এই রক্তের গ্রুপের মানুষদের জন্য মাংসবিহীন খাবারই সবচেয়ে উপযুক্ত। আর সেক্ষেত্রে সবজি ও ফলমূল হতে পারে সবচেয়ে আদর্শ খাবার। এছাড়া নানা ধরনের ডাল, দানাদার খাবার, লাল আটার রুটি, সীমের বিচি ও বিভিন্ন ধরনের বীজ খাওয়া উচিত বেশি করে।

রক্তের গ্রুপ ‘বি’:-  ‘বি’ গ্রুপের রক্ত যাদের রয়েছে তাদের প্রধানত সবুজ সবজি, ডিম, কিছু ধরনের মাংস ও কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। তাদের ভুট্টা, গম, ডাল, টমেটো ও চিনাবাদাম এড়িয়ে চলা উচিত।

রক্তের গ্রুপ ‘এবি’:- রক্তের গ্রুপ যাদের ‘এবি’ তাদের খাবারে থাকা উচিত সয়াবিন, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত সামগ্রী ও সবুজ সবজি। এছাড়া ক্যাফেইন, অ্যালকোহল, ধূমপান ও প্রক্রিয়াজাত মাংস বর্জন করা উচিত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')