health
 27 Jul 16, 12:39 PM
 269             0

সন্তান ধারণে অক্ষমতার কিছু লক্ষণ জেনে নিন, প্রতিরোধ করুন...

সন্তান ধারণে অক্ষমতার কিছু লক্ষণ জেনে নিন, প্রতিরোধ করুন...

হেলথ ডেস্কঃ  বহু মানুষই এখন ক্রমে সন্তান জন্মদানে অক্ষম হয়ে পড়ছেন। পুরুষ এবং নারী উভয়েরই এখন এ ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এ সমস্যার কিছু কারণ তুলে ধরা হলো লেখাটিতে। জানতে হবে ...

ওজন বেশি বা কম

দেহের ওজন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় সন্তান ধারণে অক্ষমতা আসতে পারে। যুক্তরাষ্ট্রের সেন্টারর্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে দেহে অতিরিক্ত ওজন থাকা মানে আপনার সন্তান গ্রহণে কঠিন হয়ে যাওয়া। তবে আপনার ওজন যদি স্বাভাবিকের তুলনায় কম থাকে তাহলেও তা উর্বরতায় সমস্যা সৃষ্টি করতে পারে। এ কারণে সন্তান ধারণের জন্য বডিম্যাস ইনডেস্ক অনুযায়ী দেহের সঠিক ওজন প্রয়োজন।

দৃষ্টিবিভ্রম ও চোখে ঝাপসা দেখা

দৃষ্টিবিভ্রম ও চোখে ঝাপসা দেখা পিটুইটারি গ্রন্থির একটি বড় সমস্যা নির্দেশ করে। এ সমস্যায় হরমোন নির্গমনে সমস্যা হয়, যা সন্তান উৎপাদনক্ষমতা নষ্ট করে। পিটুইটারি গ্ল্যান্ডে টিউমারের কারণে এ ধরনের সমস্যা হতে পারে।

অতিরিক্ত চুল

আপনার মুখমণ্ডলে কিংবা দেহে যদি অতিরিক্ত চুল থাকে তাহলে তা হতে পারে পলিসিস্টিক ওভারি সিনড্রোমের (পিসিওএস) লক্ষণ। এ সমস্যার কারণ হরমোনের ভারসাম্যহীনতা, যার ফলে সন্তান গ্রহণে সমস্যা তৈরি হতে পারে। এ সমস্যায় মূলত অ্যান্ড্রোজেন হরমোনের অতিরিক্ত উৎপাদন হয় এবং মস্তিষ্কের সঙ্গে ডিম্বাশয়ের সমন্বয়হীনতা তৈরি হয়।

অনিয়মিত ঋতুস্রাব

স্বাভাবিক মাতৃত্বের সক্ষমতার লক্ষণ নিয়মিত ঋতুস্রাব। কারো যদি নিয়মিত এ বিষয়টি না হয় তাহলে হরমোনজনিত ভারসাম্যহীনতাকে ইঙ্গিত করে। এছাড়া অনেক নারীর মারাত্মক যন্ত্রণাপূর্ণ ঋতুস্রাব হয়, যা অনুর্বরতার লক্ষণ হতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

চুল কমে যাওয়া

আপনার চুল যদি কমে যায় কিংবা ক্রমাগত পড়তে থাকে তাহলে তা থাইরয়েড গ্রন্থির মারাত্মক সমস্যা নির্দেশ করে, যা সন্তান ধারণেও অক্ষমতা তৈরি করতে পারে। গবেষণায় দেখা গেছে, দুই দশমিক তিন শতাংশ নারীর থাইরয়েড গ্রন্থি অতিরিক্ত কাজ করে, যা সন্তান ধারণে অক্ষমতার জন্য দায়ী। এ লক্ষণ প্রকাশিত হতে পারে মাত্রাতিরিক্ত উদ্বেগ, ওজন হ্রাস, দ্রুত হৃৎস্পন্দন ও অবসাদের মধ্য দিয়ে।

ভিটামিন ডি-র অভাব

ভিটামিন ডি-র অভাবে উর্বরতার সমস্যা হতে পারে। এক জরিপে দেখা গেছে, ৪১.৬ শতাংশ মানুষের ভিটামিন ডি-র সমস্যা রয়েছে। আর এ কারণে বহু মানুষেরই সন্তান ধারণে সমস্যা হতে পারে। তাই অনুর্বরতা সমস্যায় ভিটামিন ডি-সহ নানা ধরনের ভিটামিন গ্রহণ করলে উপকৃত হতে পারেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')