health
 23 Jul 16, 12:39 PM
 248             0

যেসব ফল ওজম কমায় না.....

যেসব ফল ওজম কমায় না.....

স্বাস্থ্য ডেস্কঃ  খাদ্যাভ্যাস পরিবর্তন করে অতিরিক্ত ওজন কমানোর চেষ্টায় থাকলে কিছু ফল তালিকা থেকে বাদ দিতে হবে। কারণ সব ফলই ডায়েটের জন্য উপযুক্ত নয়। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট থেকে উচ্চ ক্যালরি সমৃদ্ধ এমন কিছু ফলের কথা জানা যায় যা ডায়েটের সময় পরিহার করাই ভালো।

কলা: অনেকেই ‘ডায়েট’ করার সময় কলা পছন্দ করেন। তবে এটি একটি উচ্চ ক্যালরি এবং গ্লুকোজ সমৃদ্ধ ফল যা দ্রুত শরীরে শর্করার পরিমাণ বৃদ্ধি করে। কলা যদিও একটি শক্তিদায়ক ফল, তবুও ডায়েটের মাধ্যমে ওজন কমানোর সময় কলা না খাওয়াই ভালো।

শুকনা ফল:  এসব ফলে পানির পরিমাণ কম থাকায় এর ক্যালোরির পরিমাণ তাজা ফলের তুলনায় অনেক বেশি। তাই পুষ্টিবিদদের মতে ডায়েটের সময় শুকনা ফল খাওয়ার ক্ষেত্রে পরিমাণের দিকে খেয়াল রাখা উচিত। ডায়েটের সময় যতটা সম্ভব কম পরিমাণে শুকনা ফল খাওয়া উচিত।

আম: রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। প্রতিদিন বেশি পরিমাণে আম খেলে ওজন বাড়তে শুরু করে। আমের পুষ্টিগুণ বেশি থাকলেও দুই দিন পর পর একটি আম খাওয়া ভালো।

ডুমুর: ডুমুরে রয়েছে প্রচুর পরিমাণে ক্যলোরি। তাই সালাদ অথবা মিষ্টিজাতীয় খাবারের সঙ্গে এটি না খাওয়াই ভালো। তাছাড়া ডুমুরে অধিক পরিমাণে শর্করা থাকে যা ওজন বাড়ায়। তাই ডায়েটের সময় এই ফল খাওয়া যাবে না।

অ্যাভোক্যাডো: মাঝারি আকারের একটি অ্যাভোক্যাডোতে থাকে প্রায় ৪শ’ ক্যালোরি। এছাড়াও এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। তাই ডায়েটের সময় এই ফল না খাওয়াই ভালো।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')