News71.com
 Bangladesh
 23 May 20, 10:59 AM
 869           
 0
 23 May 20, 10:59 AM

চট্টগ্রামের হালদা নদী থেকে এক যুগের মধ্যে সর্বোচ্চ মাছের ডিম সংগ্রহ॥

চট্টগ্রামের হালদা নদী থেকে এক যুগের মধ্যে সর্বোচ্চ মাছের ডিম সংগ্রহ॥

নিউজ ডেস্কঃ চট্টগ্রামের হালদা নদী থেকে এক যুগের মধ্যে রেকর্ড পরিমাণ মাছের ডিম সংগ্রহ করেছেন সংগ্রহকারীরা। দেশের একমাত্র প্রাকৃতিক এই মৎস্য প্রজনন কেন্দ্রে গত ২১ মে, বৃহস্পতিবার রাত থেকেই ডিম দেয়া শুরু করে কার্প জাতীয় মা মাছ। পরে গতকাল ২২ মে, শুক্রবার সকাল থেকেই ২৮০টি নৌকায় করে ডিম সংগ্রহে নামেন ৬১৫ জন সংগ্রহকারী। তারা প্রায় ২৫ হাজার ৫৩৫ কেজি ডিম সংগ্রহ করেছেন, যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। ফলে হালদার দুই তীরে যেন এখন ঈদের আনন্দ। এবার মা মাছ রক্ষায় হালদা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করায় ডিম সংগ্রহ গতবারের চেয়ে বেশি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। সংশ্লিষ্টরা জানান, সাধারণত চৈত্র থেকে বৈশাখ মাসে বজ্রসহ বৃষ্টিপাত অমাবশ্যা, পূর্ণিমা ও অষ্টমী তিথিতে প্রবল পাহাড়ি ঢল ও শীতল আবহাওয়ায় নদীতে ডিম ছাড়ে কার্প জাতীয় মা মাছ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া এ বিষয়ে জানান, সরকারের নানামুখী পদক্ষেপের কারণে হালদা স্বরূপে ফিরছে। গত ৪ বছর ধরে হালদায় ডিম আহরণের পরিমাণ বাড়ছে। এবার ২৮০টি নৌকায় ৬১৫ জন ডিম সংগ্রহকারী মাছের ডিম সংগ্রহ করেছেন উল্লেখ করে তিনি আরো জানান, সব মিলিয়ে তারা এবার ২৫ হাজার ৫৩৬ কেজি মাছের ডিম সংগ্রহ করতে পেরেছেন। যা গত ১০-১২ বছরের মধ্যে সর্বোচ্চ। হালদা থেকে গত কয়েক বছরের ডিম সংগ্রহের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, গত বছর ১০ হাজার ২০০ কেজি ডিম সংগ্রহ করেছিলেন সংগ্রহকারীরা। এর আগে ২০১৮ সালে ২২ হাজার ৬৮০ কেজি, ২০১৭ সালে ১ হাজার ৬৮০ কেজি, ২০১৬ সালে ৭৩৫ (নমুনা ডিম) কেজি, ২০১৫ সালে ২ হাজার ৮০০ কেজি এবং ২০১৪ সালে ১৬ হাজার ৫০০ কেজি ডিম সংগ্রহ করেন তারা।

জানা যায়, অনুকূল পরিবেশ পেলে পরীক্ষামূলকভাবে নমুনা ডিম ছাড়ে কার্প জাতীয় মা মাছ। এরপর থেকেই হালদা পাড়ের ডিম সংগ্রহকারীরা ডিম আহরণের প্রস্তুতি নিতে থাকেন। সাইক্লোন আম্পানের প্রভাবে ঝড়-বৃষ্টিতে বৃহস্পতিবার রাতেই নমুনা ডিম ছাড়ে মা মাছ। সে রাত থেকেই নদীর দুপাড়ে শুরু হয় অপেক্ষা। শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে ২৮০টি নৌকায় করে ৬১৫ জন সংগ্রহকারী ডিম আহরণ শুরু করেন। তারা হালদা নদীর গড়দুয়ারা, কান্তার আলী চৌধুরী ঘাট, সত্তার ঘাট, অংকুরী ঘোনা, মদুনাঘাট, নাপিতের ঘোনা ও মার্দাশাসহ বিভিন্ন পয়েন্টে টানা কয়েক ঘন্টা ডিম আহরণ করেন। একেক জন ডিম সংগ্রহকারী ৩০ থেকে ৫০ কেজি পর্যন্ত ডিম আহরণ করেছেন বলে জানা গেছে। সব মিলিয়ে এবার হালদা থেকে ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ করা হয়েছে। যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ ডিম আহরণ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন