News71.com
 Bangladesh
 27 Nov 17, 11:44 AM
 982           
 0
 27 Nov 17, 11:44 AM

হাজার কোটি টাকার মানিলন্ডারিং মামলা দায়ের করল শুল্ক গোয়েন্দা বিভাগ।।

হাজার কোটি টাকার মানিলন্ডারিং মামলা দায়ের করল শুল্ক গোয়েন্দা বিভাগ।।

 


নিউজ ডেস্কঃ চট্টগ্রাম বন্দরে চাঞ্চল্যকর ১২ কন্টেইনার মদ,সিগারেট ও টিভি আটকের ঘটনায় শুল্ক গোয়েন্দা বিভাগ প্রায় ১ হাজার কোটি টাকার মানিলন্ডারিং সংক্রান্ত ফৌজদারি মামলা দায়ের করেছে। অস্তিত্বহীন দুটি প্রতিষ্ঠানের নামে বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ মদ সিগারেট আটকের ঘটনায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন,২০১২ (সংশোধনী ২০১৫) অনুযায়ী শুল্ক গোয়েন্দা আজ রাজধানীর পল্টন মডেল থানায় এজাহার দায়ের করেছে। (মামলা নং ৫০,তারিখ- ২৭/১১/২০১৭। )এজাহার দায়ের করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী রাজস্ব কর্মকর্তা বিজয় কুমার রায়। এতো বিপুল পরিমাণ অর্থ পাচারের মামলা উদঘাটন এই প্রথম বলে সংশ্লিষ্ট অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এর আগে গত মার্চ মাসের ৫ ও ৬ তারিখে চট্টগ্রাম বন্দরে আমদানি নিষিদ্ধ সিগারেট ও মদ এবং অবৈধভাবে আনা বিপুল পরিমাণ টেলিভিশনভর্তি ১২টি কনটেইনার জব্দ করেছিল শুল্ক গোয়েন্দা। গোপন সংবাদের ভিত্তিতে এসব কন্টেইনার ইনভেন্ট্রিকালে ১৬ হাজার ১৭০ বোতল মদ,৩ কোটি ৮৪ লাখ শলাকা সিগারেট, ৪ হাজার ৭৪টি এলইডি টেলিভিশন ও ২৮১টি আমদানি নিষিদ্ধ পুরাতন ফটোকপি মেশিন পাওয়া যায়। ওই ১২টি কন্টেইনারের মাধ্যমে আনা পণ্যের ঘোষিত মূল্য ছিল ৫০ লক্ষ টাকা। কিন্তু আটককৃত পণ্যের প্রকৃত বাজারমূল্য প্রায় ১৩৪ কোটি টাকা। পোল্ট্রি ফিডের মূলধনী যন্ত্রপাতি আমদানির ঘোষণা দিয়ে এই বিপুল পরিমাণ পণ্য আমদানি করা হয়। কিন্তু কনটেইনার খুলে কোনোটিতেই ঘোষিত পোল্ট্রি পণ্য পাওয়া যায়নি।

জানা যায়,হিনান আনহুই এগ্রো এলসি ও এগ্রো বিডি অ্যান্ড জেপি নামের দুটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে মিথ্যা ঘোষণায় পণ্য আনে আমদানিকারক খোরশেদ আলম। ক্যাপিটাল মেশিনারিজ ঘোষণায় চীন থেকে আনা চালান দুটি খালাসের দায়িত্বে ছিল সিএন্ডএফ প্রতিষ্ঠান রাবেয়া এন্ড সন্স। চালান দুটি চট্টগ্রাম বন্দরে আসার এক সপ্তাহ আগে থেকে শুল্ক গোয়েন্দার একটি দল নজরদারি শুরু করে।আমদানিকারকও এসব পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর পর দ্রুত খালাস করে নেওয়ার সব প্রক্রিয়া প্রায় গুছিয়ে আনেন। তবে শুল্ক গোয়েন্দাদের কৌশলে তাদের চোরচালান পরিকল্পনা ব্যর্থ হওয়ায় তা আবার ফেরত নেওয়ার জন্য বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষের কাছে আবেদন করেন আমদানিকারক।

সেই আবেদন নাকচ হওয়ার পরই আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের মালিক আত্মগোপনে চলে যান। চালান আটকের পর থেকে আজ পর্যন্ত আমদানিকারক ও সিএন্ডএফ প্রতিষ্ঠানের মালিক পলাতক রয়েছেন। মামলার আসামিরা হচ্ছেন,(১) আব্দুল মোতালেব,(২) জালাল উদ্দিন,(৩) মোঃ আরিফুজ্জামান,(৪) মোহাম্মদ রুকনুজ্জামান, (৫) মোঃ এনামুল হক,(৬) ফররুখ আহাম্মদ ও (৭) মোঃ রওশন আলম।শুল্ক গোয়েন্দা দপ্তর কর্তৃক অনুসন্ধানে দেখা যায়,উভয় প্রতিষ্ঠানের কোন অস্তিত্ব নেই। অস্তিত্বহীন প্রতিষ্ঠানকে জাল-জালিয়াতির মাধ্যমে ম্যানুফ্যাকচারার হিসেবে প্রদর্শন করে মূলধনী যন্ত্রপাতি আমদানির জন্য ঋণপত্র (এলসি) খুললেও প্রকৃতপক্ষে মূলধনী যন্ত্রপাতির পরিবর্তে বিপুল পরিমাণ মদ,সিগারেট ও টেলিভিশনসহ অন্যান্য বাণিজ্যিক পণ্য আমদানি করা হয়েছিল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন