News71.com
 Business
 11 Jun 16, 06:17 PM
 1077           
 0
 11 Jun 16, 06:17 PM

খুচার পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ হারে প্যাকেজ ভ্যাট রাখার প্রস্তাব: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের

খুচার পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ হারে প্যাকেজ ভ্যাট রাখার প্রস্তাব: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের

নিউজ ডেস্ক: খুচরা ব্যবসায়ীকে মুল্য সংযোজন কর (মূসক) আইনে নিবন্ধন গ্রহণ করে বার্ষিক ভিত্তিতে শূন্য দশমিক ৫ শতাংশ হারে প্যাকেজ ভ্যাট পরিশোধের বিধান রাখার দাবি করেছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। শনিবার রাজধানীর ফেডারেশন ভবনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এই দাবি জানান।

তিনি বলেন, ‘আমরা ভ্যাট অনলাইন চাই। ভ্যাট ব্যবস্থাকে আরো সহজ ও ব্যবসাবান্ধব করতে হবে। খুচরা পর্যায়ে শুণ্য দশমিক ৫ শতাংশ হারে প্যাকেজ ভ্যাট থাকলে ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যবসা করতে পারবেন। এতে সরকারের রাজস্ব আরো কয়েকগুণ বেড়ে যাবে।’ এফবিসিসিআইয়ের দেয়া বাজেট প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যথাযথভাবে গ্রহণ করেনি অভিযোগ এনে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

মাতলুব আহমাদ বলেন, ‘২০১৬-১৭ অর্থবছরের বাজেটের জন্য ভ্যাট, আমদানি শুল্ক ও আয়কর এই তিন খাতে ৪৪৭টি প্রস্তাব করেছিল এফবিসিসিআই। এর মধ্যে বাজেট ঘোষণায় ৫৩টি বা ১১ শতাংশ বিবেচনায় নেওয়া হয়েছে। এত অল্পসংখ্যক সুপারিশ বিবেচনায় নেয়ায় আমাদের শ্রম বৃথা গেল।’ তিনি চূড়ান্ত বাজেটে এফবিসিসিআইয়ের সুপারিশসমূহ বিবেচনায় নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান। তিনি বলেন, ‘ভ্যাট আইন নিয়ে এনবিআরের সাথে আলোচনায় যৌথভাবে ৭টি প্রস্তাব গৃহীত হয়। এর একটিও প্রস্তাবিত বাজেটে আসেনি।এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি।

আশা করি, ভ্যাট আইন বাস্তবায়নের আগে বিষয়টির সুরাহা হবে।’ মাতলুব আহমাদ বলেন,আগামী অর্থবছরের বাজেটে আয়কর, শুল্ক ও ভ্যাট বিষয়ে বেশ কিছু প্রস্তাবনায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবেন। বিশেষ করে রফতানির ওপর উৎসে কর কর্তনের হার শূন্য দশমিক ৬ শতাংশ থেকে বাড়িয়ে ১ দশমিক ৫ শতাংশ করা হয়েছে, যা রফতানি শিল্পকে মারাত্বকভাবে আঘাত করবে।

দেশীয় শিল্প সংরক্ষণ এবং ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখার স্বার্থে বর্ধিত এই করহার তুলে দেয়াসহ ব্যবসায়ীদের যৌক্তিক দাবিসমূহ সরকার মেনে নেবেন বলে তিনি আশা প্রকাশ করেন। এফবিসিসিআই সভাপতি দেশে বিনিয়োগ বাড়ানোর স্বার্থে শিল্প-কারখানায় নির্বিঘ্নে বিদ্যুৎ সরবরাহ দিতে সরকারের প্রতি আহবান জানান।

তিনি বলেন, ডিজেল ও তেল বিক্রি করে সরকার মুনাফা করছে।এই মুনাফা বিদ্যুৎ উৎপাদনে ব্যয় করতে হবে। তাহলে ব্যবসায়ীদের বিদ্যুৎ চাহিদা মেটানো যাবে। সংবাদ সম্মেলনে এফবিসিসিআই জ্যেষ্ঠ সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন,পরিচালক হাবিবুল্লাহ ডন, আবু মোতালেব প্রমূখ উপস্থিত ছিলেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন