News71.com
 Business
 11 Jan 17, 09:10 PM
 1009           
 0
 11 Jan 17, 09:10 PM

রেকর্ডের দ্বারপ্রান্তে রাজধানী ঢাকার শেয়ারবাজার

রেকর্ডের দ্বারপ্রান্তে রাজধানী ঢাকার শেয়ারবাজার

নিউজ ডেস্কঃ নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। বুধবার লেনদেন শেষে এ সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ৫৬ পয়েন্ট বেড়ে ৫৩৩৩ দশমিক ৮৭ পয়েন্টে উঠে এসেছে। মূল্য সূচকের ভুল গণনা বন্ধ করতে ২০১৩ সালের ২৭ জানুয়ারি নতুন সূচক ডিএসইএক্স চালু করে ডিএসই। শুরুতে সূচক গণনা শুরু হয় ৪০৫৫ দশমিক ৯০ পয়েন্ট দিয়ে। এরপর কয়েক দফা উত্থান পতনের মধ্য দিয়ে ২০১৪ সালের ১২ অক্টোবর ৫৩৩৪ দশমিক ০৩ পয়েন্টে উঠে আসে ডিএসইএক্স। এখনও পর্যন্ত ডিএসইএক্সের এটিই সর্বোচ্চ অবস্থান। ডিএসইএক্সের নতুন রেকর্ড গড়ে সর্বোচ্চ অবস্থানে উঠে আসতে আর মাত্রা শূন্য দশমিক ১৭ পয়েন্ট (০.১৭) বাকি। বাজার বিশ্লেষকরা বলছেন, বর্তমানে সূচক ও লেনদেনের যে গতি দেখা যাচ্ছে তাতে খুব দ্রুতই সূচক ও লেনদেনে নতুন নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে। এ মুহূর্তে বিনিয়োগকারীদের বুদ্ধির পরিচয় দিতে হবে। হুজগে বা গুজবে বিনিয়োগ না করে তথ্য যাচাই বাছাই করে সচেতনভাবে বিনিয়োগ করতে হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবং বিশিষ্ট অর্থনীতিবিদ মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, যেকোনো বাজারের তিনটি বিষয় পর্যবেক্ষণ করা হয়। এগুলো হলো- সূচক কোন দিকে যাচ্ছে। সূচক খুব বড় আকারের উঠা-নামা করছে নাকি মোটামুটি স্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে এবং বাজারের তারল্য কি রকম। তিনি আরও বলেন, ‘সম্প্রতি বাজরের যে চিত্র দেখা যাচ্ছে তাতে বোঝা যাচ্ছে বাজারে তারল্য বেড়েছে। এটি খুবই ভালো লক্ষণ। তবে এ মুহূর্তে বিনিয়োগকারীদের সচেতনভাবে বিনিয়োগ করতে হবে। ভালো করে তথ্য যাচাই না করে হুজুগে বা গুজবে বিনিয়োগ করা ঠিক হবে না।’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. বখতিয়ার হাসান বলেন, ২০১০ সালের পতনের পর বাজার কয়েকবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে। তবে এবারের বাজার চিত্র অন্য বারের তুলনায় ব্যতিক্রম। তিনি বলেন, বাজারের গতি প্রকৃতি দেখে বোঝা যাচ্ছে নতুন নতুন বিনিয়োগকারী আসছে। এটি বাজারের জন্য ভালো লক্ষণ। তবে এটিও মনে রাখতে হবে নতুন নতুন বিনিয়োগকারী আসছে বাজারে গুজবও ছড়িয়ে পড়ে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সচেত থাকতে হবে।

আজ বুধবার বাজার পর্যালোচনায় দেখা যায়, সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে। এদিন ডিএসইতে ১ হাজার ৭০৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত সাড়ে ৫ বছর বা ২০১১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে সর্বোচ্চ লেনদেন। ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। আর ১১৭টি দাম কমেছে এবং ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

লেনদেন চিত্র পর্যালোচনা করে দেখা যায়, গত দেড় মাস ধরেই লেনদেনের গতি বেশ ভালো। ডিসেম্বর মাসজুড়ে প্রতিদিন গড়ে সাড়ে ৯০০ কোটি টাকার উপরে লেনদেন হয়েছে। আর চলতি মাসের ৯ কার্যদিবসের মধ্যে ৮ কার্যদিবসেই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। এই ৯ কার্যদিবসে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ১ হাজার ৩৩৪ কোটি টাকা। এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে প্রতিদিন গড়ে ৫৪০ কোটি, ফেব্রুয়ারিতে ৪৩২ কোটি, মার্চে ৩৬৩ কোটি, এপ্রিলে ৩৯৪ কোটি, মেতে ৩৮৭ কোটি, জুনে ৩৬৯ কোটি, জুলাইতে ৩৮৬ কোটি, আগস্টে ৪৫৮ কোটি, সেপ্টেম্বরে ৫১১ কোটি, অক্টোবরে ৫২৮ কোটি, নভেম্বরে ৬৪৩ কোটি টাকা প্রতিদিন গড় লেনদেন হয়। অর্থাৎ গত বছরের জুলাই থেকেই বেশ ধারাবাহিকভাবে লেনদেন বেড়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন