News71.com
 Business
 11 Nov 16, 06:57 PM
 1043           
 0
 11 Nov 16, 06:57 PM

শীতকালীন সবজিতে ভরপুর রাজধানির কারওয়ানবাজারঃ দাম চড়া।।

শীতকালীন সবজিতে ভরপুর রাজধানির কারওয়ানবাজারঃ দাম চড়া।।

নিউজ ডেস্কঃ শিম, মুলা শাক, মুলা, ফুলকপি, বাঁধাকপি, লাউ, পালংশাক, ডাঁটা শাক, ধনিয়া পাতাসহ নানা ধরনের সবজিতে ভরপুর রাজধানীর কারওয়ানবাজার। কেউ ফুলকপি, কেউ লাউ কেউ আবার টমেটো নিয়ে নিজের ভ্যানে ভরছেন। এ চিত্র জানান দিচ্ছে শীতের আগাম বার্তা। আজ মধ্যরাতে কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, সারাদেশ থেকে আসতে শুরু করেছে শীতের শাক-সবজি। সেগুলো কিনতে ব্যস্ত শহরের বিভিন্ন কাঁচাবাজারের ব্যবসায়ীরা। তবে চড়া দামে কিনে সেগুলো বিক্রি করতে হচ্ছে বলে জানা গেলো খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে। 

মোহাম্মদপুরের শফিক একজন সবজি ব্যবসায়ী। ট্রাক থেকে ফুলকপি নামিয়ে নিজের ভ্যানে ভরছেন। শীতের সবজি চলে এলো তাহলে কি সবজির দাম কমেছে? এ প্রশ্নের জবাবে তার উত্তর, না। দাম এহনো কমে নাই। ছোট সাইজের ফুলকপিগুলো কিনতে হইতাছে ১৫ থেইকা ২০ টাকা কইরা। লাভের জন্য তো আরও বেশি দামে বেচতে হইবো। আরেক ব্যবসায়ী স্বপন জানালেন, দেশি কাচা টমেটো প্রতিকেজি ৮০ টাকা। তারমানে আমারে ১২০ টাকায় বেচতে হইবো। তাইলে দাম কমলো কই?

এদিকে, বেগুনের বাজারে দেখা গেলো আগুন। মগবাজারের ব্যবসায়ী আকবর জানালেন, এই সময়ে বেগুনের দাম থাকনের কতা আছিলো ৩০ থেইকা ৪০ টাকা। কিন্তু এখনও বেগুন কিনতে হইতাছে ৬০ টাকা কেজি কইরা।

তবে রাতে কেনা এসব সবজি যে দামে কিনছেন বিক্রেতারা পরদিন সকাল থেকেই এর চেয়ে দিগুণ দামে বিক্রি করছেন তারা।

আকবরের কাছ প্রশ্ন ছিলো, দামের ক্ষেত্রে তারা কোনো মূল্যতালিকা ব্যবহার করেন কিনা। এ প্রশ্নের জবাবে আকবর বলেন, না। ৮০ টাকায় কিনলে সেইডা বেচুম ১২০ টাকায়। ৬০ টাকায় কিনলে বেচুম ১০০ টাকায়। আমগো মতন কইরা বেচন লাগবো। লাভ করন লাগতো না!

বিক্রেতারা জানালেন, রাজধানীর আশেপাশের কৃষিজমি ও পার্শ্ববর্তী নরসিংদী, গাজীপুর, সাভার, ময়মনসিংহ ও মুন্সীগঞ্জের বিভিন্ন অঞ্চলে শীতকালীন সবজির আবাদ করা হয়। এ বছর বৃষ্টিপাত কম ও বন্যা না হওয়ার কারণে এসব শাক-সবজির উৎপাদন ভালো হয়েছে। ফলে পুরোপুরি শীত আসার আগেই কাঁচাবাজারগুলো ভরে উঠছে শীতকালীন শাক-সবজিতে। আর জানা গেলো, ট্রাকে করে আনা সবজিগুলোর মধ্যে শিম ৪০ টাকা কেজি, মুলা ৪০ টাকা, গাজর ৬০ টাকা, লাউ ৩০ (প্রতি পিস) টাকা দরে কিনতে হচ্ছে খুচরা ব্যবসায়ীদের। তবে সব চেয়ে কম দামে পাওয়া যাচ্ছে পেঁপে। মাত্র ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এ পুষ্টিকর সবজি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন