News71.com
 Business
 07 Sep 16, 12:45 AM
 937           
 0
 07 Sep 16, 12:45 AM

১০ বছরে গত আগস্ট মাসে সর্বনিম্ন মূল্যস্ফীতি।।

১০ বছরে গত আগস্ট মাসে সর্বনিম্ন মূল্যস্ফীতি।।

বাণিজ্য ডেস্কঃ চলতি বছরের আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫.৩৭ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৫.৪০ শতাংশ।


মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) একনেক বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, ‘গত ১০ বছরের মধ্যে এটি সর্বনিন্ম মুল্যস্ফীতি।’


তিনি বলেন, মূল্যস্ফীতি ক্রমাগতভাবে কমছে। সেই ধারাবাহিকতায় আগস্টেও মূল্যস্ফীতি হ্রাস পেয়েছে এবং মূল্যস্ফীতি আমাদের প্রাক্কলিত সীমার মধ্যে রয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যাণ ব্যুারোর (বিবিএস) হিসাব অনুযায়ী,আগস্ট মাসে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪.৩০ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৪.৩৫ শতাংশ।

খাদ্য বর্হিভুত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬.৯৮ শতাংশ। গ্রাম এলাকায় সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৪.৪১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪.৫৪ শতাংশ। খাদ্য পণ্যের মুল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩.৪০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩.৫৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬.২৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬.২৬ শতাংশ। তবে শহরে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৭.১৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ শতাংশ।


খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬.৩৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬.১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭.৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭.৯৮ শতাংশ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন