News71.com
 Bangladesh
 17 Feb 16, 11:30 AM
 877           
 0
 17 Feb 16, 11:30 AM

সারাদেশে প্রাথমিকে উত্তীর্ণ সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করবে সরকার ।।

সারাদেশে প্রাথমিকে উত্তীর্ণ সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করবে সরকার ।।

নিউজ ডেস্ক : কোন অবস্থাতেই যাতে প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পার হওয়ার পর শিশুরা ঝরে না যায় তার জন্য আকর্ষনীয় ছাত্র বৃত্তি প্রদানের উদ্দোগ নিয়েছে সরকার। সরকারি হিসাব ও পরিকল্পনা অনযায়ী ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৮২ হাজার ৫শ জনকে মাসিক বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে বৃত্তির টাকাও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সারাদেশের ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৩৩ হাজার মেধাবৃত্তি (ট্যালেন্টপুলে) ও ৪৯ হাজার ৫শ জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে।

বর্ধিত হারে মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৩শ ও সাধারণবৃত্তিপ্রাপ্তদের মাসিক ২২৫ টাকা হারে প্রদান করা হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছর ২২ হাজার জনকে মেধাবৃত্তি ও ৩৩ হাজার জনকে সাধারণবৃত্তি প্রদান করা হয়। সে হিসেবে এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রায় দ্বিগুণ। গত বছর প্রাথমিকে বৃত্তিপ্রাপ্তদের এককালীন দেড়শ` টাকা দেয়া হয়। চলতি বছর তা বাড়িয়ে ২২৫ টাকা করা হয়েছে। এ ছাড়া মেধাবৃত্তিপ্রাপ্তরা প্রতি মাসে বর্তমানের ২০০ টাকার স্থলে ৩০০ টাকা পাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানাগেছে সাধারণ ক্যাটাগরিতে সারাদেশের প্রতি ইউনিয়ন বা ওয়ার্ড থেকে দুজন ছেলে ও দুইজন মেয়েকে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সাধারণ বৃত্তি দেয়া হয়। আর প্রতি উপজেলায় পাস করা শিক্ষার্থীদের মধ্যে প্রতি ১০০ জনের একজনকে মেধাক্রম অনুসারে ট্যালেন্টপুলে বৃত্তি দেয়া হয়। এ ক্ষেত্রে উচ্চ মেধাসম্পন্ন শিক্ষার্থী না পাওয়া গেলে ওই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল অনুযায়ী একটি মানদণ্ড ঠিক করে এ ছাত্র বৃত্তি প্রদান করা হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন