News71.com
 Technology
 18 Jun 22, 10:16 PM
 1085           
 0
 18 Jun 22, 10:16 PM

খুব শীঘ্রই বাজারে আসছে ক্ষুদ্রতম ইলেক্ট্রিক গাড়ী মাইক্রোলিনো॥ আগেই বিক্রি হয়েছে ৩০ হাজার

খুব শীঘ্রই বাজারে আসছে ক্ষুদ্রতম ইলেক্ট্রিক গাড়ী মাইক্রোলিনো॥ আগেই বিক্রি হয়েছে ৩০ হাজার

প্রযুক্তি ডেস্কঃ বাজারে প্রচলিত ছোট গাড়ী ন্যানোকে টেক্কা দিতে এবার তার থেকেও ছোট ইলেক্ট্রিক গাড়ী বাজারে চলে এল। গাড়ির পোশাকি নাম মাইক্রলিনো। কিন্তু এটা কি গাড়ি না বাইক! এত ছোট! যে অনায়াসে কোনও তস্য অতি তস্য সরু গলিতে এই গাড়ি ঢুকে যেতে পারে। অতি সরু গলিতে মাইক্রলিনো কোনও বাধা ছাড়াই ঢুকে যেতে পারবে। এবং একবার চার্জ দিলে চলবে এক সপ্তাহ। ইলেকট্রিক গাড়ির বাজারে নবীনতম সংযোজন হল এই মাইক্রলিনো। গাড়ির মতোই এতে আছে চার চাকা।
(https://inews.zoombangla.com/wp-content/uploads/2022/06/rr-transformed.png)
(https://inews.zoombangla.com/wp-content/uploads/2022/06/rr-transformed.png)
বাজারে এখনও এই গাড়িটি আসেনি তার আগেই ৩০ হাজারেরও বেশি বুকিং হয়ে গেছে। সুইস ডিজাইনের এই গাড়িটি নিয়ে দারুন হইচই পড়ে গেছে। অন্যান্য গাড়ির মতো এই গাড়িটি অনেকটা জায়গা দখল করে না। কমপ্যাক্ট। চারদিক কভার করা এই গাড়িটির। বাইক আর গাড়ির মাঝামাঝি এটিতে ২ জন বসতে পারবে এই গাড়িতে।

মাইক্রলিনোর স্পেশাল ফিচার কী কী?
এই গাড়ির ওজন মাত্র 535 কেজি। একবার চার্জ করলে এই গাড়িটি ২৩০ কিলোমিটার পথ দৌড়ানোর ক্ষমতা রাখে। যার সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘণ্টায় ৯০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তবে এর অন্য একটি সংস্করণ বেস মডেলের গাড়িটি ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতেও যেতে পারে। প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে ১ বার চার্জ দিলে শহরাঞ্চল ৭ দিন চলবে এই গাড়ি। ইউনিবডি চ্যাসিস রয়েছে মাইক্রোলিনোতে। এর ব্যাটারিও ছোট। ১টা কার্বন ফুটপ্রিন্ট আছে। এই গাড়ির 90% তৈরি হয়েছে ইউরোপে।


আপাতত সুইজারল্যান্ডে পাওয়া যাবে এই গাড়িটি তারপর ধীরে ধীরে ইউরোপের অন্যান্য (https://zoombangla.com/) (https://zoombangla.com/)দেশেও (https://zoombangla.com/) পাওয়া যাবে এটি। শুরুতে গাড়ির দাম রাখা হয়েছে বাংলাদেশী মুদ্রায় প্রায় ১২লাখ টাকা। ইউরোপে এর দাম পড়বে 13400 মার্কিন ডলার। আর মাত্র কদিনের মধ্যেই সুইস গ্রাহক যাঁরা ইতিমধ্যে বুক করে রেখেছেন তাঁদের কাছে ডেলিভারি শুরু হয়ে যাবে। তবে ইউরোপের অন্য জায়গায় ডেলিভারি শুরু হতে কয়েক মাস সময় লাগবে। ইতালির তুরিন কোম্পানির বিভিন্ন ফ্যাসিলিটি দিয়ে সমৃদ্ধ এই গাড়িটি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন