Technology
 03 Jul 16, 10:56 AM
 366             0

এখন থেকে শ্রবণ প্রতিবন্ধীদের ফোনে কথা বলার সুযোগ দেবে বিশেষ অ্যাপ

এখন থেকে শ্রবণ প্রতিবন্ধীদের ফোনে কথা বলার সুযোগ দেবে বিশেষ অ্যাপ

 

প্রযুক্তি ডেস্ক: বিশ্বের প্রায় ৭ কোটি মানুষ শুনতে না পাওয়ায় মোবাইল ফোনে কথা বলতে পারে না। এই বিপুল সংখ্যক মানুষকে মোবাইল ফোনে কথা বলার সুযোগ দিতে যুক্তরাজ্যে চালু হয়েছে বিশেষ একটি স্মার্টফোন অ্যাপ।

পিডিয়াস নামের এই অ্যাপটি তৈরি করেছেন ইতালির একজন উদ্যোক্তা। এই অ্যাপটিতে ব্যবহার করা হয়েছে ভয়েস রিকগনিশন এবং স্পিচ সিনথেসিস প্রযুক্তি।

এই অ্যাপটি যিনি ব্যবহার করছেন তিনি বলেন, ফোনে কথা বলার ক্ষেত্রে তিনি যা টাইপ করবেন, সেটি এই অ্যাপের মাধ্যমে ‘টেক্সট টু স্পিচ’ প্রযুক্তির সাহায্যে ভয়েসে রূপান্তরিত হয়ে অন্য প্রান্তের ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে। আবার অন্যদিকে অন্য প্রান্তে যিনি কথা বলছেন, তার কথা এ প্রান্তে এসে অ্যাপটির মাধ্যমে ভয়েস থেকে টেক্সট ফরমেটে রূপান্তরিত হবে। এভাবেই কাজ করে এই অ্যাপটি।

পিডিয়াসের নির্মাতা লরেঞ্জো ডি শাওশো বলেন, একজন শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি তার গাড়ি নিয়ে একবার দুর্ঘটনায় পড়েছিলেন। কিন্তু তিনি কারও সাথে ফোনে যোগাযোগ করতে পারেননি। তাকে অপেক্ষা করতে হয়েছিল সে পথ ধরে কেউ যাওয়া পর্যন্ত যে তাকে দেখে সাহায্য করতে এগিয়ে আসবে।

লরেঞ্জো আরও বলেন, ‘কোনো কিছু করার জন্য আমরা প্রায়শই একটি ফোন কলের উপর নির্ভর করে থাকি। কিন্তু বিশ্বের প্রায় ৭ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করতে পারেন না শুধুমাত্র শুনতে না পারার কারণে। পিডিয়াস অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন তারা খুব সহজেই প্রয়োজনের মুহূর্তে অন্য কারও সাথে ফোনে যোগাযোগ করতে পারে।’

অ্যাপটি ব্যবহারের জন্য উভয় ব্যবহারকারীর ফোনেই একই ধরনের হার্ডওয়্যার থাকার প্রয়োজন নেই। এই অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ যোগাযোগ থাকবে একেবারেই গোপনীয়। বিনামূল্যের অ্যাপটি ব্যবহার করতে পারবেন যে কেউ। এছাড়া এমনকি কোনো প্রতিষ্ঠানও চাইলে এটি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন।

অ্যাপটি চালু হয়েছিল ২০১৩ সালে। বর্তমানে এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশেও ব্যবহার করার জন্য উন্মুক্ত করা হয়েছে। অ্যাপটি সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ডাউনলোড লিংক পাওয়া যাবে www.pedius.org ওয়েবসাইট থেকে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')