Technology
 28 Jun 16, 10:19 AM
 340             0

বিশ্বের উইকিপিডিয়া এডুকেশন প্রকল্পের মধ্যে সেরা তিনটি প্রকল্পের একটি বাংলাদেশের

বিশ্বের উইকিপিডিয়া এডুকেশন প্রকল্পের মধ্যে সেরা তিনটি প্রকল্পের একটি বাংলাদেশের

প্রযুক্তি ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের উইকিপিডিয়া এডুকেশন প্রকল্পের মধ্যে সেরা তিনটি প্রকল্প প্রদর্শিত হয়েছে চলতি বছরের উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়ায়। এর মধ্যে শীর্ষে জায়গা করে নিয়েছে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত ‘উইকিপিডিয়া স্কুল প্রোগ্রাম’ শীর্ষক আয়োজনটি।

গত শুক্রবার ইতালির পাহাড়ঘেরা গ্রাম ‘এসিনো লারিও’তে শুরু হওয়া উইকিম্যানিয়ার দ্বিতীয় দিন গত শনিবার উইকিপিডিয়া এডুকেশন শীর্ষক আয়োজনে এ বিষয়টি তুলে ধরা হয়। তিন দিনের এ সম্মেলন শেষ হয়েছে গতকাল রোববার।

সম্মেলনের দ্বিতীয় দিনে জেন্ডার গ্যাপ, আন্তর্জাতিক পর্যায়ে উইকিপিডিয়ার নিবন্ধের ক্ষেত্রে নারীদের কম নিবন্ধের কারণ, উইকিডেটা রোডম্যাপ, লাইসেন্স এবং ওপেন পলিসি, উইকিডেটা এবং জিএলএএম কর্মশালা, উইকিওমেন ইন রেড শীর্ষক একাধিক আয়োজন, কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এ ছাড়া উইকিমিডিয়া সার্ক নিয়ে অনুষ্ঠিত হয়েছে বিশেষ মিট আপ। এতে আগামী অক্টোবরে ভারতের চণ্ডীগড়ে অনুষ্ঠেয় ‘উইকিমিডিয়া সম্মেলন ভারত ২০১৬’-এ উইকিমিডিয়া সার্কের আনুষ্ঠানিক কার্যক্রমের রূপরেখা ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ছাড়া উইকিপিডিয়া গ্লোবাল সাউথে আরও কীভাবে বিভিন্ন দেশ একসঙ্গে কাজ করতে পারে, সেটি নিয়েও অনুষ্ঠিত হয়েছে বিশেষ মিট আপ এবং আয়োজন।

চলতি বছর প্রথমবারের মতো বাংলাদেশ থেকে উইকিম্যানিয়ায় অংশ নেওয়া সক্রিয় বাংলা উইকিপিডিয়ান (উইকিপিডিয়া সম্পাদক) প্রত্যয় ঘোষ বলেন, ‘এটা যেহেতু সারা বিশ্বের উইকিপিডিয়ানদের একটা মিলনমেলা এবং আমি প্রথমবারের মতো অংশ নেওয়ার সুযোগ পেয়েছি। সব মিলিয়ে দারুণ লেগেছে।

একাধিক আয়োজনে অংশ নিয়েছি, বিশেষ করে উইকিপিডিয়া লাইব্রেরি প্রকল্প নিয়ে বেশ কয়েকটি আলোচনায় যোগ দিয়েছি।’
সম্মেলনের শেষ দিনে আয়োজিত উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথরিন মেহারের সঙ্গে আয়োজিত প্রশ্নোত্তর পর্বে ক্যাথরিন বলেন, ‘বিশ্বে বর্তমানে উইকিপিডিয়া বড় একটি মুভমেন্ট।


এ কার্যক্রমের সঙ্গে আমি জড়িত আছি দীর্ঘদিন ধরে। নতুন দায়িত্ব নিয়ে এ কার্যক্রমকে আরও সামনে এগিয়ে নিতে সব উইকিপিডিয়ানদের নিয়ে কাজ করতে চাই।’ সমাপনী অনুষ্ঠানে আগামী বছর কানাডার মন্ট্রিয়েলে অনুষ্ঠেয় উইকিম্যানিয়া ২০১৭-এর ঘোষণা দেওয়া হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')