News71.com
 Technology
 12 Feb 16, 12:17 PM
 1244           
 0
 12 Feb 16, 12:17 PM

তত্ব দেওয়ার শতবর্ষ পর প্রমান ।। বিজ্ঞানী আইনস্টাইনের দেওয়া তত্বের 'মহাকর্ষীয় তরঙ্গ' খুঁজে পাওয়ার দাবি মার্কিন গবেষনা সংস্থার।।

তত্ব দেওয়ার শতবর্ষ পর প্রমান ।। বিজ্ঞানী আইনস্টাইনের দেওয়া তত্বের 'মহাকর্ষীয় তরঙ্গ' খুঁজে পাওয়ার দাবি মার্কিন গবেষনা সংস্থার।।

কলকাতা সংবাদদাতা : অবশেষে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের দেওয়া তত্ত্ব অনুযায়ী 'মহাকর্ষীয় তরঙ্গ' খুঁজে পাওয়ার দাবি করলেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গতকাল বৃহস্পতিবার লিগো কোলাবোরেশন নামের একটি মার্কিন গবেষনা সংস্থা এক সংবাদ সম্মেলনে ঐতিহাসিক এই ঘোষণাটি দিয়েছে।

গবেষণা সংস্থা লিগো কোলাবোরেশন জানায়, বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক তত্ত্ব অনুযায়ী Black hole বা কৃষ্ণ গহ্বর থেকে এর সন্ধান পাওয়া গেছে।

আজ থেকে একশ' বছর আগে মহাবিশ্ব সৃষ্টির বিষয়ে সাধারণ আপেক্ষিক তত্ত্ব দেন বিজ্ঞানী স্যার আলবার্ট আইনস্টাইন। আপেক্ষিক তত্তের মূল ভিত্তি হল "আলোর বেগ সর্ব অবস্থায় ধ্রুব", অর্থাৎ জগতের ভরবাহী কোনো বস্তু আলোর গতিবেগ অতিক্রম করতে পারবেনা। তবে ২০১৩ সালে এই তত্ত্ব নিয়ে প্রশ্ন তোলেন European Centre for Nuclear Research বা CERN এর একদল গবেষক।

অবশ্য এই সংবাদ সম্মেলনে জানানো হয়েছে , 'মহাকর্ষীয় তরঙ্গ' খুঁজে পাওয়ার জন্যে শত কোটি আলোকবর্ষ দুরে দুটি কৃষ্ণ গহ্বরের সংঘর্ষ ও তার ফলে সৃষ্ট কালের বক্রতা তারা পর্যবেক্ষণ করেন। সংস্থার প্রধান ডেভিড রেইতজে বলেন, এই আবিস্কারের ফলে বিশ্ব-ব্রহ্মাণ্ডকে নতুন করে জানা ও বোঝার পথ খুললো।

তবে শনাক্ত হওয়া মহাকর্ষীয় তরঙ্গটি মৃদু হলেও তারা বলছেন এই আবিস্কার বিগ ব্যাং তত্ত্বের বিষয়ে নতুন পথ উম্মুক্ত হলো। জ্যোতির্বিজ্ঞানে সূচনা হলো নতুন যুগের। এক প্রতিক্রিয়ায় জার্মান পদার্থবিজ্ঞানী প্রফেসর কার্ষ্টেন ডান্জমান জানান, ডিএনএ'র গঠন এবং হিগস কণা'র পর এটিই হচ্ছে মানবজাতির জন্যে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিস্কার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন