News71.com
 Technology
 03 Jan 21, 10:14 PM
 571           
 0
 03 Jan 21, 10:14 PM

ইউটিউবের নতুন ছয় ফিচার

ইউটিউবের নতুন ছয় ফিচার

প্রযুক্তি ডেস্কঃ ইন্টারনেটে ভিডিও দেখার জনপ্রিয় সাইট ইউটিউব। এখানে দৈনিক লাখো ভিডিও আপলোড হয়। আর দেখা হয় প্রায় কোটি ভিডিও। শিক্ষা, বিনোদন, বিজ্ঞান, প্রযুক্তি থেকে শুরু করে এমন কোনো বিষয় নেই- যা এ ওয়েবসাইটে পাওয়া যায় না। বিভিন্ন বিষয়ের তথ্য জানতে এ সাইটের ওপর নির্ভরতা বাড়ছে। আর আপনাকে আরও ভাল সেবা দেওয়ার লক্ষে ইউটিউব কর্তৃপক্ষও নতুন নতুন সেবার ফিচার যোগ করছে। এরই অংশ হিসেবে সম্প্রতি ইউটিউব তাদের মোবাইল অ্যাপে বেশ কিছু নতুন ফিচার ও পরিবর্তন এনেছে। অ্যাপটির হালনাগাদ সংস্করণের ব্যবহারকারীরা এসব ফিচার উপভোগ করতে পারবেন।

ভিডিও চ্যাপ্টারসঃ ইউটিউব অ্যাপে বেশ কিছুদিন আগে থেকে দেখা গেলেও এবার চ্যাপ্টারস ফিচারটিকে আনুষ্ঠানিকভাবে সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে। চ্যাপ্টারস ফিচারটিতে কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবে।

স্ট্রিমভিত্তিক ইউআইঃ অটো প্লে ফিচার তো আগে থেকেই রয়েছে ইউটিউবে। এবার সেই ফিচারটিকে অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে ইউটিউব। এখন থেকে অটো প্লে আলাদাভাবে ভিডিওর নিচে নয়, বরং ভিডিও প্লেয়ারের একদম ওপরের কোনায় প্রদর্শিত হবে।

বেডটাইম রিমাইন্ডারঃ যারা রাতের বেলা মোবাইলে ইউটিউব দেখতে বেশি পছন্দ করে, তাদের জন্য এই ফিচারটি খুবই কার্যকর। এই ফিচার ব্যবহার করলে বেঁধে দেওয়া সময়ে ইউটিউব অ্যাপই জানিয়ে দেবে তার ঘুমানোর সময় হয়েছে। বেডটাইম রিমাইন্ডার সেট করতে ইউটিউব অ্যাপের সেটিংসে যান। এরপর জেনারেল সেকশনে প্রবেশ করলে ‘রিমাইন্ড মি হোয়েন ইট ইজ বেডটাইম’ অপশনটি দেখা যাবে।

শর্টসঃ অনেকেই ‘শর্টস’ ফিচারটিকে টিকটকের মতো বললেও এটি মূলত তেমন কিছু নয়। শর্টস মূলত ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। শর্টসে প্রদর্শিত ভিডিওগুলো সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে। ভিডিওর নিচে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হয়।

কার্ডসঃ আগে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের ডানদিকের কোনায় ‘কার্ডস আইকন’ দেখা যেত। যেখান থেকে ভিডিও আপলোডকারীর করা সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেত। নতুন আপডেটে ইউটিউব অ্যাপে পরিবর্তন হয়েছে কার্ডসের অবস্থান। এখন থেকে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলে দেখা যাবে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন।

নতুন জেশ্চারঃ এখন খুব সহজেই ইউটিউব অ্যাপ থেকে ভিডিও দেখার সময় ভিভাইসের পর্দার আকার পরিবর্তন করা যাবে। ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ভিডিওর ডান বা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন